আক্রান্ত
৯৮৮৮
সুস্থ
১১৯৫
মৃত্যু
১৮৯

মসজিদে নামাজে ৫ জন, জুমায় ১০ জনের বেশি নয়

0
high flow nasal cannula – mobile

করোনাউদ্ভুত পরিস্থিতিতে মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদেম ছাড়া অন্যান্য সাধারণ মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ দিয়েছে সরকার। ধর্ম মন্ত্রণালয় থেকে জারি করা জরুরি এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শুধু মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদেমরা মসজিদে নামাজ আদায় করবেন।

সোমবার (৬ এপ্রিল) ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব সাখাওয়াৎ হোসেন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয় থেকে বলা হয়, ভয়ানক করোনাভাইরাস সংক্রমণ রোধে মসজিদের ক্ষেত্রে খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমরা ছাড়া অন্য সব মুসল্লিকে সরকারের পক্ষ থেকে নিজ নিজ বাসায় নামাজ আদায় করতে নির্দেশ দেওয়া যাচ্ছে। জুমার জামাতে অংশগ্রহণের পরিবর্তে ঘরে জোহরের নামাজ আদায়ের নির্দেশ দেওয়া যাচ্ছে।

মসজিদে জামাত চালু রাখার প্রয়োজনে খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমরা মিলে পাঁচ ওয়াক্তের নামাজ অনধিক পাঁচ জন এবং জুমার জামাতে অনধিক ১০ জন শরিক হতে পারবেন। বাইরের মুসল্লি মসজিদে জামাতে অংশ নিতে পারবেন না।

একইসাথে অন্যান্য ধর্মাবলম্বীদেরও উপসনালয়ে সমবেত না হয়ে নিজ নিজ বাসস্থানে উপসনা করার নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশনা সকল ধর্মীয় প্রতিষ্ঠান পরিচালকদের মানতে নির্দেশ দিয়ে তা লঙ্ঘন হলে আইনের আওতায় আনা হবে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

প্রসঙ্গত, এই একই নিয়ম বিশ্বের মুসলিম স্কলারগণ করোনাউদ্ভূত পরিস্থিতিতে চালু করেছেন। যা চট্টগ্রাম প্রতিদিনের একাধিক প্রতিবেদনের বিভিন্ন স্কলারের বরাতে প্রকাশ হয়েছিল।

এফএম/এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন

পিপিই-মাস্ক মানসম্মত কিনা সেই প্রশ্নও উঠছে

জটিল হচ্ছে লড়াই, করোনার থাবায় চট্টগ্রামের ১৯ চিকিৎসক

নারীদের তুলনায় ৫ গুণ বেশি পুরুষ আক্রান্ত

২১ থেকে ৪০— চট্টগ্রামে তরুণরাই করোনার সহজ শিকার

ksrm