মশা নিধনে ২ কোটি টাকার ক্র্যাশ প্রোগ্রাম শুরু চট্টগ্রাম সিটি কর্পোরেশনের

মশা নিধনে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৪১টি ওয়ার্ডজুড়ে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে। প্রোগ্রামের আওতায় ৪১টি ফকার মেশিন দিয়ে প্রতি ওয়ার্ডে ল্যাবরিসাইড ও এলআরডি সাইড ওষুধ ছিটানো হবে। একইসঙ্গে ১২০ জন কর্মী নগরজুড়ে ভ্রাম্যমাণ দায়িত্ব পালন করবে। প্রোগ্রাম পরিচালনায় ব্যয় করা হচ্ছে প্রায় ২ কোটি টাকা।

ডেঙ্গু ও চিকনগুনিয়া থেকে রক্ষার উপায় হিসেবে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নেওয়া ক্রাশ প্রোগ্রামের পাশাপাশি নগরবাসীকেও সচেতন দায়িত্ব পালন করার আহবান জানিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

মশা নিধনে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৪১টি ওয়ার্ডজুড়ে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে।
মশা নিধনে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৪১টি ওয়ার্ডজুড়ে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে।

সোমবার (১৫ জুলাই) দুপুরে জামালখান ওয়ার্ডের ঝাউতলা সেবক কলোনিতে মশা নিধনে পরিচালিত ক্রাশ প্রোগ্রাম কর্মসূচি উদ্বোধন করার সময় মেয়র একথা বলেন। মেয়র বলেন, ‘ঢাকা সিটি কর্পোরেশন এলাকায় মশা নিধনে ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা গ্রহণের জন্য হাইকোর্ট নির্দেশ প্রদান করেছেন। চট্টগ্রাম মহানগরে মশা নিধনে চসিকের ক্রাশ প্রোগ্রাম শুরু করা হচ্ছে। নগরের নালা নর্দমা, স্যাঁতস্যাতে জায়গা মশার সম্ভাব্য প্রজনন স্থান গুলোতে কর্মীরা ওষুধ ছিটিয়ে মশা নিধন কর্মসূচি চালাবেন। কোন সম্ভাব্য এলাকা যাতে কর্মসূচি থেকে বাদ না যায়, সে ব্যাপারে সংশ্লিষ্টদেরকে খেয়াল রাখতে বলা হয়েছে।’

সিটি কর্পোরেশনের পাশাপাশি মশা নিধনে নগরবাসীকেও সচেতন থাকার আহবান জানিয়ে তিনি বলেন, ‘বাসাবাড়ির এসি, ফুলের টব, স্যাঁতস্যাতে জায়গায় যাতে মশার বংশবৃদ্ধি না ঘটে সেজন্য চারপাশ পরিস্কার-পরিচ্ছন্ন রাখাতে হবে। জমাটবদ্ধ পানি মশার প্রজননক্ষেত্র। নিজ বাসস্থান, পাড়া ও মহল্লার চারপাশ পরিচ্ছন্নকরণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পাশাপাশি প্রত্যেককে সচেতন দায়িত্ব পালন করতে হবে।’

ক্রাশ প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে কাউন্সিলর শৈবাল দাশ সুমন, সংরক্ষিত কাউন্সিলর মনোয়ারা বেগম মনি, চসিক প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকী, জামালখান ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি আবুল হাসেম বাবুল, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মিথুল বড়ুয়াসহ চসিক পরিচ্ছন্ন বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এডি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!