s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

মরিশাস থেকে কম্বলের বদলে চট্টগ্রামে এল গৃহস্থালি পণ্য, প্রতারণার অভিনব চেষ্টা

0

ভারত মহাসাগরে অবস্থিত আফ্রিকার দেশ মরিশাস থেকে কম্বলের কাপড় নিয়ে এসে বন্ড সুবিধায় ছাড় নিতে চেয়েছিল আমদানিকারক প্রতিষ্ঠান পাবনার ঈশ্বরদী ইপিজেডের এমজিএল। কিন্তু কম্বলের চালানে পাওয়া গেল ব্যাগেজ পণ্য— যেখানে রয়েছে ব্যক্তিগত ব্যবহারের নানা পণ্য। ওই এক কনটেইনার পণ্যের মধ্যেই প্রায় ১৩০ থেকে ১৫০টি ব্যাগেজ রয়েছে। এভাবে প্রতারণার আশ্রয় নেওয়ায় পণ্যের পুরো চালানটিই আটকে দিয়েছে চট্টগ্রাম কাস্টমস।

মঙ্গলবার (১৬ নভেম্বর) চট্টগ্রাম কাস্টমসের অডিট, ইনভেস্টিগেশন ও রিসার্চ টিম (এআইআর) পণ্য চালানটি আটক করে। জানা গেছে, চালানটি খালাসের জন্য চট্টগ্রাম কাস্টমস হাউসের বিল অব এন্ট্রি দাখিল করে চট্টগ্রামের সিএন্ডএফ প্রতিষ্ঠান প্রত্যায়ন ইন্টারন্যাশনাল। খালাসের জন্য বিল অব এন্ট্রি সি নং ১৬১৫১৭ দাখিল করা হয়েছিল চলতি বছরের গত ১৭ জুলাই।

কাস্টমস হাউসের এআইআর শাখার রাজস্ব কর্মকর্তা আবু সুফিয়ান জানান, পাবনার ঈশ্বরদী ইপিজেড এর বন্ডেড প্রতিষ্ঠান এমজিএল মিথ্যা ঘোষণা দিয়ে ব্ল্যাংকেট ফেব্রিকস আমদানির কথা বলে এনেছে ব্যক্তিগত ব্যবহারের নানাবিধ পণ্য।

তিনি বলেন, বর্তমানে চট্টগ্রাম কাস্টম হাউসের এআইআর টিম ওই পণ্যের চালানটির ইনভেনটরি করছে। এরপর ওই চালানে কী পরিমাণ রাজস্ব ফাঁকির চেষ্টা করা হয়েছিল জানা যাবে। তবে প্রাথমিক অনুসন্ধানে দেখা গেছে, এক কনটেইনার পণ্যের মধ্যে প্রায় ১৩০ থেকে ১৫০টি ব্যাগেজ রয়েছে।

তিনি বলেন, আমদানিকারক প্রতিষ্ঠান ও সিএন্ডএফ মিলে মিথ্যায় ঘোষণায় পণ্য চালান খালাস নিতে চেয়েছিল। তদন্তসাপেক্ষে এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই চালানের জন্য ইসলামী ব্যাংক থেকে ২১ হাজার ডলারের এলসি বা লেটার অফ ক্রেডিট করা হয়েছিল।

এ বিষয়ে চালান খালাসের দায়িত্বে থাকা সিএন্ডএফ এজেন্ট প্রতিষ্ঠান প্রত্যায়ন ইন্টারন্যাশনালের স্বত্ত্বাধিকারী হাফিজুর রহমান হাফি চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, আসলে আমরা আমদানিকারক প্রতিষ্ঠানকে বিশ্বাস করেই তাদের দেওয়া কাগজপত্রের ভিত্তিতে বিল অফ এন্ট্রি দাখিল করি। এ চালানেও তাই হয়েছে।

তিনি বলেন, এখানে যে কম্বলের কাপড় ছিল না সেটি আমাদের জানার কথা না। এরপর কাস্টমস হাউস পরবর্তী যা ব্যবস্থা নেয় সেভাবে আমরা কাজ করবো।

সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm