আক্রান্ত
২৪৩৯৮
সুস্থ
১৮৬৭৪
মৃত্যু
৩১৮

‘মরণ ফাঁদ’ হাটহাজারী-অক্সিজেন সড়কে থামছে না হতাহতের ঘটনা

গাড়ির বেপরোয়া গতি ও ফুটপাত দখল সমানতালেই

0

যানবাহনের বেপরোয়া গতি ও ফুটপাত দখলের কারণে হাটহাজারী-অক্সিজেন সড়কে দুর্ঘটনায় হতাহতের ঘটনা বাড়ছেই। চলতি নভেম্বরে একাধিক হতাহতের ঘটনা ঘটেছে। এম মধ্যে ৪ দিনের ব্যবধানে বড়দিঘীর পাড় এলাকায় পৃথক দুর্ঘটনায় দুইজন পথচারী নিহত হয়েছেন। এসব ঘটনায় স্থানীয়রা নিরাপদ সড়কের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। এ সময় তারা সড়ক অবরোধ করে রাখেন।

হাটহাজারী-অক্সিজেন মহাসড়ক এলাকার সড়ক দুর্ঘটনা রোধে ট্রাফিক তৎপরতা বাড়ানোসহ কার্যকরি পদক্ষেপ নেওয়ার দাবি জানান স্থানীয়রা।

সরেজমিনে হাটহাজারী-অক্সিজেন এলাকায় বিভিন্ন স্থানে ঘুরে সাধারণ মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, সম্প্রতি হাটহাজারী-মুরাদপুর মহাসড়কের হাটহাজারী-অক্সিজেন এলাকায় চলাচলরত বাস, ট্রাক, সিএনজি অটোরিকশা, মোটরসাইকেলসহ যানবাহনের বেপরোয়া গতির কারণে বেড়েছে সড়ক দুর্ঘটনা। এছাড়া হাটহাজারী মোড় থেকে অক্সিজেন পর্যন্ত সড়ক প্রশস্ত করা হলেও অনেক স্থানে ফুটপাত নির্মাণ করা হয়নি। আবার যেখানে ফুটপাত আছে তাতে স্ক্র্যাপ মালামাল, বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের পণ্য রেখে দখল করে রেখেছে ব্যবসায়ীরা। তাছাড়া প্রতিদিন সন্ধ্যায় নন্দীরহাট থেকে বটতল পর্যন্ত শত শত ইট বোঝাই ট্রাক নগরের প্রবেশের অপেক্ষায় সড়কের ফুটপাত ঘেঁষে দাড়িয়ে থাকার কারণে পথচারীদের বাধ্য হয়ে সড়কের উপর হাঁটতে হয়। ফলে দুর্ঘটনায় হতাহত হচ্ছে নিরহ পথচারী।

জানা গেছে, চলতি মাসের ৪ নভেম্বর উপজেলার ১১ মাইল ফরেস্ট বিট অফিসের সামনে চট্টগ্রাম-খাগড়াছড়ি-রাঙামাটি মহাসড়কে ইট বোঝাই ট্রাক, মোটরসাইকেল ও প্রাইভেট কারের ত্রিমুখী সংঘর্ষে অংথই দেওয়ান (২৪) নামের এক শিক্ষকের মৃত্যু ও কয়েকজন গুরুতর আহত হন।

গত ১৩ নভেম্বর বড়দীঘির পাড় সুলতান নসরত শাহ মসজিদের সামনে বেপরোয়া মোটরসাইকেলের ধাক্কায় নিহত হন মোহাম্মদ দিদার(৪০)। দিদারের মৃত্যুতে ঘাতক মোটরসাইকেল চালকের বিচার ও নিরাপদ সড়কের দাবিতে স্থানীয়রা মানববন্ধনও করেন। দিদারের মৃত্যুর চারদিনের মাথায় একই স্থানে গত মঙ্গলবার (১৭ নভেম্বর) সকালে ফজরের নামাজের পর হাঁটতে বেরিয়ে বেপরোয়া গতির একটি বাসের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই নির্মমভাবে প্রাণ হারান টেরিবাজারের কাপড়ের ব্যবসায়ী, উত্তর মাদার্শা এলাকার বাসিন্দা মুসা সওদাগর (৬০)। এ ঘটনায় বিক্ষুব্ধ জনতা ব্যরিকেড দিলে চট্টগ্রাম খাগড়াছড়ি, চট্টগ্রাম-রাঙামাটি, চট্টগ্রাম-হাটহাজারী রুটের বিপুলসংখ্যক যানবাহন আটকা পড়ে।

নিরাপদ সড়ক হাটহাজারী উপজেলা শাখা সূত্রে জানা গেছে, অক্টোবর মাসে মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে ২৫টি। এতে একাধিক ব্যক্তি আহত ও পুঙ্গত্ব বরণ করেছে ৪ জন। ট্রাক, বাস দুর্ঘটনায় একজন নিহত ও আহত হয়েছেন শতাধিক ব্যক্তি। নভেম্বর মাসে মোটরসাইকেল দুর্ঘটনায় দুইজন ও বাস দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছেন৷ আহত হয়েছেন অনেকে।

এ ব্যাপারে টিআই (হাটহাজারী) সামিউল হকের কাছে জানতে চাইলে তিনি সড়ক দুর্ঘটনার বিষয়ে বক্তব্য দেওয়া নিষেধ বলে জানান এ প্রতিবেদককে। এছাড়া নিষেধের বিষয়েও তিনি কোনও মন্তব্য করতে রাজি হননি।

নিরাপদ সড়ক চাই (নিসচা) হাটহাজারী উপজেলা শাখার সদস্য সচিব মো. ফরিদুল্লাহ বলেন, ট্রাক, বাস, সিএনজি অটোরিকশা ও মোটরসাইকেলের বেপরোয়া গতির কারণে অনাকাঙ্খিত সড়ক দুর্ঘটনাগুলো ঘটছে। এছাড়া সড়কের পাশে ফুটপাত নির্মাণ না করা, পথচারী চলাচলের ফুটপাত দখল করে দোকানের মালামাল রাখা ও গাড়ি পার্কিংয়ের কারণে দুর্ঘটনা বাড়ছে। আমি নিরাপদ সড়কের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানাই।

সিএম/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন

মারা গেছে দুটি বাচ্চা, মৃত্যুর সঙ্গে লড়ছে আরেকটি

চট্টগ্রাম চিড়িয়াখানায় মায়ের দুধ পাচ্ছে না বাঘের বাচ্চা

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে চট্টগ্রামের উড়ন্ত সূচনা

ঢাকাকে ‘চট্টগ্রাম চেনালেন’ সৌম্য-লিটন, সাথে ছিলেন বোলাররাও

ksrm