মঙ্গলবার নামছে সেনাবাহিনী, চট্টগ্রামে ২৪ পদাতিক ডিভিশন

0

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সতর্কতামূলক ব্যবস্থার সুবিধার্থে মঙ্গলবার (২৪ মার্চ) থেকে সরকারের সহায়তায় সারা দেশে সেনাবাহিনী নিয়োজিত থাকবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ এ কাজে চট্টগ্রামের মাঠে থাকবে ২৪ পদাতিক ডিভিশন। চট্টগ্রাম ক্যান্টনমেন্টের উধ্বতন কর্মকর্তা চট্টগ্রাম প্রতিদিনকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি ২৩ মার্চ সোমবার সন্ধ্যায় জানান, সরকারের সিদ্ধান্তের কথা আমরা শুনেছি। তবে রাতেই নির্দেশনা আসতে পারে। আমরা আমাদের কর্মপরিধি বা পরিকল্পনার জন্য সরকারের নির্দেশনার কাগজ পাওয়ার জন্য অপেক্ষা করছি। তবে মাঠে সেনাবাহিনী কোয়ারেন্টাইন সুরক্ষার জন্য যাবতীয় কাজ করে যাবে ।

সোমবার (২৩ মার্চ) বিকাল ৪টায় সচিবালয়ে মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে তিনি বলেন, জেলা ম্যাজিস্ট্রেটদের সমন্বয়ে তারা জেলা ও বিভাগীয় পর্যায়ে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা, সন্দেহজনক ব্যক্তিদের কোয়ারেন্টাইন ব্যবস্থা পর্যালোচনা করবে।

তিনি বলেন, ২৪ মার্চ থেকে মাঠ পর্যায়ে সামাজিক দূরত্ব ও সতর্কতামূলক ব্যবস্থা নিশ্চিতকরণ এবং সতর্কতামূলক ব্যবস্থার সুবিধার্থে সশস্ত্রবাহিনী জেলা প্রশাসনকে সহায়তা করার জন্য নিয়োজিত থাকবে। আইন অনুসারে জেলা ম্যাজিস্ট্রেট সশস্ত্রবাহিনীর কমান্ডারদের কাছে প্রয়োজনীয় রিক্যুয়িজিশন দেবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত তারা কাজ করবে।

আনোয়ারুল ইসলাম বলেন, গণপরিবহন চলাচল সীমিত থাকবে। যথাসম্ভব গণপরিবহন পরিহারের পরামর্শ দেওয়া হচ্ছে। যারা জরুরি প্রয়োজনে গণপরিবহন ব্যবহার করবে তাদের অবশ্যই করোনা ভাইরাস সংক্রমিত হওয়া থেকে মুক্ত থাকার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেই গণপরিবহন ব্যবহার করতে হবে। গাড়িচালক ও সহকারীকে অবশ্যই মাস্ক ও গ্লাভসসহ পর্যাপ্ত সতর্ক অবস্থায় থাকতে হবে। জনগণের প্রয়োজন বিবেচনায় ছুটিকালীন সময়ে বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা দেবে।

এএস/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন