s alam cement
আক্রান্ত
১০১৪৩৬
সুস্থ
৮৬৩০২
মৃত্যু
১২৮৪

ভ্যাট ফাঁকি দেয় চট্টগ্রামের হোটেল জামান এক্সক্লুসিভ

0

হোটেলে খাবার বিক্রি করে ঠিকই, ক্রেতাদের কাছ থেকে ভ্যাটও আদায় করে— কিন্তু সেই ভ্যাট সরকারকে দেয় না চট্টগ্রাম নগরীর মুরাদপুরের ‘হোটেল জামান এক্সক্লুসিভ’। চট্টগ্রাম ভ্যাট কর্তৃপক্ষের হিসাবে হোটেলটির কাছ থেকে এখন পাওনা দাঁড়িয়েছে ৬ লাখ ৫৭ হাজার ১৭৬ টাকা। যা দীর্ঘদিন ধরেই দিচ্ছে না মুরাদপুর মোড়ের আল কবির টাওয়ারে অবস্থিত ‘হোটেল জামান এক্সক্লুসিভ’। আবার নাম বিতর্কেও জড়িয়ে পড়েছে হোটেলটি। নগরজুড়ে পরিচিত হোটেল জামানের সঙ্গে এই ‘জামান এক্সক্লুসিভের’ আদৌ কোনো সম্পর্ক নেই বলে দাবি করা হয়েছে।

জানা গেছে, ‘হোটেল জামান এক্সক্লুসিভে’ নিয়মিত বিয়ে-আকিকা-আকদ-মেহেদী অনুষ্ঠানের আয়োজন হয়ে থাকে। নগরের হোটেল জামানের নামের সাথে ‘এক্সক্লুসিভ’ যুক্ত করে হোটেলটি ব্যবসা পরিচালনা করে আসছে। কিন্তু অনেকে মনে করেন, ওই প্রতিষ্ঠানটি হোটেল জামানের অঙ্গপ্রতিষ্ঠান। কিন্তু প্রকৃতপক্ষে এটি সত্য নয়।

নগরজুড়ে পরিচিত হোটেল জামানের কর্তৃপক্ষ অভিযোগ করেছেন, হোটেল জামানের আদলে নাম দিয়ে তাদের ব্যবসায়িক সুনামকে ব্যবহার করে ‘হোটেল জামান এক্সক্লুসিভ’ ব্যবসা করে যাচ্ছে। কিন্তু অভিযোগ রয়েছে, ক্রেতাদের কাছ থেকে ভ্যাট আদায় করে নিলেও সেই ভ্যাট সরকারের কাছে জমা দেয় না প্রতিষ্ঠানটি। এ অভিযোগে ইতিমধ্যে চট্টগ্রামের কাস্টমস-এক্সাইজ ভ্যাট কমিশনারেট ‘হোটেল জামান এক্সক্লুসিভের’ বিরুদ্ধে মামলাও করেছে। ওই মামলার অভিযোগ থেকে জানা যায়, ‘হোটেল জামান এক্সক্লুসিভ এন্ড বিরানী হাউসের’ কাছে সরকারি ভ্যাট পাওনা দাঁড়িয়েছে ৬ লাখ ৫৭ হাজার ১৭৬ টাকা। হোটেলটির ভ্যাট নিবন্ধন নম্বর ০০৩২২৫৩৯২-০৫০৫।

এ বিষয়ে জানতে চাইলে হোটেল জামান এক্সক্লুসিভের মালিক দিদারুল ইসলাম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ভ্যাটের কিছু টাকা বকেয়া রয়েছে এটা ঠিক। কিন্তু আমরা প্রতিনিয়ত ভ্যাট দিই। এটি চলমান প্রক্রিয়া।

তাহলে ভ্যাট কর্তৃপক্ষ কেন মামলা করলো— এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, মামলা অনেকদিন আগে হয়েছে। সেটিও যথানিয়মে নিষ্পত্তির প্রক্রিয়া চলছে।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে নগরের ‘হোটেল জামান এন্ড বিরিয়ানি হাউসের’ একজন পরিচালক বলেন, দীর্ঘ তিন যুগ ধরে সুনামের সাথে হোটেল ব্যবসা পরিচালনা করে আসছে হোটেল জামান। কিন্তু এই সুনামকে ক্ষুন্ন করার জন্য হোটেল জামানের সাথে এক্সক্লুসিভ যুক্ত করে ভুয়া প্রতিষ্ঠান গড়ে ব্যবসা চলছে। এতে হোটেল জামানের গুডউইল নষ্ট করা হচ্ছে।

Din Mohammed Convention Hall

চট্টগ্রামের ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, যেসব ব্যবসায়ী যথাযথ ভ্যাট দিচ্ছেন না, তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। হোটেল জামান এক্সক্লুসিভের বিরুদ্ধেও মামলা করা আছে। ওই টাকা পরিশোধ করতেই হবে।

সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm