ভেজাল সিন্ডিকেটের কারণে মানুষ প্রতিনিয়ত ঠকছে: ক্যাব

0

চট্টগ্রাম নগরীর হামজারবাগ অর্নিবাণ ক্লাব মিলনায়তনে ক্যাব ০৭ নম্বর পশ্চিম ষোল শহর ওয়ার্ড কমিটির ওরিয়েন্টেশন সভা বুধবার (০৮ অক্টোবর)অনুষ্ঠিত হয়েছে।

ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডসের সহায়তায় পিপলস জুবিল্যান্ট এনগেজমেন্ট ফর টোবাকো ফ্রি চিটাগাং সিটি প্রকল্প, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের আয়োজনে এ ওরিয়েন্টেশনে সভাপতিত্ব করেন ক্যাব ০৭ নম্বর পশ্চিশ ষোলশহর ওয়ার্ড সভাপতি এবিএম হুমায়ুন কবির। প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিভাগের শিক্ষক ড. মাহফুজ পারভেজ। এতে মুখ্য আলোচক ছিলেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন।

অনির্বাণ ক্লাবের সাংগঠনিক সম্পদক মহিন উদ্দীনের সঞ্চালনায় আলোচনায় অংশনেন ডিঙ্গীর সভাপতি আনোয়ারুল ইসলাম বাপ্পি, বঙ্গবন্ধু পাঠশালার সাধারণ সম্পাদক সাহেদুল ইসলাম চৌধুরী সুজন, ক্যাব পাচলাইশ থানা যুগ্ম সম্পাদক সেলিম জাহাঙ্গীর, চান্দগাঁও থানা সভাপতি জানে আলম, সহ-সভাপতি আবু ইউনুচ, সাধারণ সম্পাদক ইসমাইল ফারুকী, ক্যাব ডিপিও জহুরুল ইসলাম প্রমুখ।

ওরিয়েন্টেশনে বক্তারা বলেন, ‘কিছু অসাধু লোকের কারণে সমাজ নষ্ট হয় না, সমাজ নষ্ট হয় ভালো মানুষের নিরবতায়— এই শ্লোগানের মতোই খাদ্য ভেজাল হোক বা মাদক, ধুমপান, ইভটিজিং হলেও একশ্রেণির মানুষ বলে থাকেন, আমি ভাল আছি, আমি সেখানে নাই এবং আমার সন্তান বিদেশে পড়ে। নিজে ভাল থাকার মতো আত্মতুষ্টির কারণে আজ আমাদের ত্রাহি ত্রাহি অবস্থা। মানুষ প্রতিনিয়তই ঠকছে।খাদ্যে ভেজাল মিশ্রণ ও সিন্ডিকেট করে নিত্যপ্রয়োজনীয় ভোগ্য পণ্যের দাম বৃদ্ধিসহ বিভিন্ন সেবায় ঠকছে মানুষ। টেস্টিং সল্ট ও রাসায়নিক ব্যবহারের কারণে খাদ্য নিরাপদ নেই। ভোক্তারা অসংগঠিত ও অসচেতন থাকার কারণে জীবন-জীবিকার সাথে সম্পর্কযুক্ত অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসার অধিকার ভোগে প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছেন। ক্যাবসহ বিভিন্ন প্রতিষ্ঠানের নানামুখী প্রচারণা ও সরকারি উদ্যোগ থাকার পরও জনগণের কাছে তথ্য পৌঁছানো যাচ্ছে না। এ কারণে খাদ্যে ভেজাল, তামাক সেবনের মতো সামাজিক ব্যাধিগুলো সংক্রমিত হয়েছে।’

এসএস

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন