s alam cement
আক্রান্ত
৩৫১০৮
সুস্থ
৩২২৫০
মৃত্যু
৩৭১

ভূমি অফিসের উপসহকারী থেকে ধনকুবের, দুদকের জালে আটকা

0

কক্সবাজারের মহেশখালী উপজেলার কালারমারছড়ার ইউনিয়ন ভূমি অফিসের উপসহকারী কর্মকর্তা মো. জয়নাল আবেদীন। সরকারী একজন চাকরিজীবী হওয়ার সত্ত্বেও নিজ নামে তার কর্মস্থলের বিভিন্ন ব্যক্তির কাছ থেকে আমমোক্তারনামা নিয়ে জমি অধিগ্রহণের টাকা উত্তোলন করতেন তিনি। এ আমমোক্তানামার বিপরীতে লোকজনের কাছ থেকে তিনি মোটা অংকের কমিশন হাতিয়ে নিতেন। এতে অল্প কয়েক বছরের মাথায় অবৈধ অর্থ-সম্পদের মালিক বনে যান তিনি। তদন্ত চলাকালে জ্ঞাত আয় বর্হিভূত সম্পদ অর্জনের সঠিক কোনো জবাব দিতে না পারায় সম্প্রতি তার বিরুদ্ধে মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ ঘটনায় তাকে গ্রেফতার করেছে দুদক।

বৃস্পতিবার (২১ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে চট্টগ্রামের জিইসি মোড় থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

অভিযুক্ত মো. জয়নাল আবেদীন কক্সবাজার পৌরসভার পূর্ব পেশকার পাড়ার নুর মোহাম্মদের পুত্র।

দুদক সূত্রে জানা যায়, জয়নাল কালারমারছড়ার ইউনিয়ন ভূমি অফিসের উপসহকারী কর্মকর্তা। সরকারি কর্মচারী হওয়ার সত্ত্বেও তিনি তার কর্মস্থলের বিভিন্ন ব্যক্তির কাছ থেকে কমিশন পাওয়ার আশায় আমমোক্তারনামা নিয়ে টাকা উত্তোলন করে আসছিলেন। দীর্ঘদিন ধরে সাধারণ মানুষকে জিম্মি করে অবৈধ লেনদেন করে প্রচুর সম্পদের মালিক বনে যান তিনি। তার স্ত্রী, কন্যা, শালা ও ভাইদের নামে প্রচুর সম্পদ রয়েছে। একই সঙ্গে কক্সবাজার মেডিকেল সংলগ্ন এলাকায় ২ কোটি টাকা মূল্যেও বিশ শতক জমি কেনার তথ্যও পেয়েছে দুদক।

বিষয়টি নিশ্চিত করে দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে অভিযুক্ত জয়নাল আবেদীনকে জিইসি এলাকা গ্রেফতার করা হয়। সরকারি কর্মচারী হয়ে অবৈধভাবে লেনদেনের মাধ্যমে প্রচুর অর্থবিত্তের মালিক হন তিনি। বৃস্পতিবার দুপুরে তাকে আদালতে পাঠানোর হয়েছে।’

Din Mohammed Convention Hall

প্রসঙ্গত, ২০২০ সালের ১৮ ফেব্রুয়ারি কক্সবাজারে ভূমি অধিগ্রহণের টাকাসহ ওয়াসিম উদ্দিন নামে এক কর্মচারীকে হাতনাতে গ্রেফতার করেছিল র‌্যাব। এসময় তার কাছ থেকে ৯৩ লাখ ৬৬ হাজার টাকা জব্দ করা হয়। এ ঘটনায় পর একই বছর ১০ মার্চ ৬-৭ জনকে আসামি করে একটি মামলা দায়ের করে দুদক। এ সময় সেলিম উল্লাহ, সালা উদ্দিন ও কমর উদ্দিন নামে ভূমি অফিসের তিন দালালকে দুদক গ্রেফতার করে। তদন্ত চলাকালে তাদের কাছ থেকে বেরিয়ে আসে কালারমারছড়া ইউনিয়ন ভূমি অফিসের উপসহকারী জয়নালের আবেদীনের নামও।

মুআ/এমএফও

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm