ভিডিও কনফারেন্সে পটিয়া বাইপাসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

0

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া পৌরসভার ইন্দ্রপোল থেকে উপজেলা কচুয়াই ইউনিয়নের গিরিশ চৌধুরী বাজার পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার বাইপাস সড়কের উদ্বোধন ভিডিও কনফারেন্সের মাধ্যমে করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৬ অক্টোবর) সকাল ১০টায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ সড়কের উদ্বোধন করা হয়েছে। ভিডিও কনফারেন্সে পটিয়া বাইপাস সড়ক ছাড়াও প্রধানমন্ত্রী আরও ৬টি প্রকল্প উদ্বোধন করেন বলে জানিয়েছেন ডিসি স্টাফ অফিসার রাজিব হোসেন।

জানা যায়, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যানজটের কারণে চট্টগ্রাম থেকে কক্সবাজারে যাওয়া আসার পথে পটিয়া পৌরসভার ইন্দ্রপোল থেকে উপজেলার কমলমুন্সির হাট পর্যন্ত ঘণ্টার পর ঘণ্টা যানজটে পড়তে হত যাত্রীদের। চট্টগ্রাম-কক্সবাজার, টেকনাফসহ দূরপাল্লার যাত্রীরা দ্রুত সময়ে যাতায়াত করতে পারবে। এতে যাত্রীদের দুর্ভোগ লাঘব হবে।

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, ২০১৬ সালের ১ জুন সওজ চট্টগ্রাম বিভাগীয় দপ্তরে পটিয়া বাইপাস সড়ক নির্মাণ প্রকল্পের দাখিলকৃত দরপত্র খোলা হয়েছে। ঢাকা র‌্যাব আরসি অ্যান্ড রিলেয়াভেল বিল্ডার্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান সড়ক নির্মাণের টেন্ডার গ্রহণ করার কার্যাদেশ পায়। ২০১৬ সালে নভেম্বর মাসে নির্মাণ কাজের উদ্বোধন করেন পটিয়ার এমপি সামশুল হক চৌধুরী। পরবর্তী সময়ে ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে সড়ক ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের আনুষ্ঠানিকভাবে এ সড়কের নির্মাণ কাজের উদ্বোধন করেন। ২০০৮ সালের প্রকল্প অনুযায়ী পটিয়া পৌরসদর ইন্দ্রপোল থেকে ভাটিখাইন-কচুয়াই ইউনিয়ন হয়ে গিরিশ চৌধুরীর বাজার এলাকায় চট্টগ্রাম-কক্সবাজার সড়কের মিলিত হয়। সড়কের দৈর্ঘ্য হয় পাঁচ কিলোমিটার। এতে ব্যয় করার কথা হয়েছে ৬২ কোটি টাকা। এ বাইপাস সড়ক প্রকল্পের জন্য ২৫ কোটি ৭৮ লাখ চার হাজার টাকা ব্যয়ে ৩৮ দশমিক ৬১৫ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছিল।

অবশেষে ৬২ কোটি টাকা বরাদ্দ পেয়ে এ কাজের উদ্বোধন করা হয়।

উল্লেখ্য, তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের সময়ে ২০০৮ সালে বাংলাদেশ সড়ক ও জনপথ পটিয়া মনসার টেক থেকে দোহাজারী সাঙ্গু ব্রিজ পর্যন্ত ৯৮ কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে ২৬ কিলোমিটার সড়ক উন্নয়ন প্রকল্প হাতে নেয়। ওই বছর ২৫ জুন ইসলাম ট্রেডিং কনসোর্টিয়াম লিমিটেড (আইটিসিএল) নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ প্রদান করেন। ওই প্রকল্পের মধ্যে পটিয়া শহর এলাকাকে যানজটমুক্ত করার লক্ষ্যে পটিয়া ইন্দ্রপোল থেকে গিরিশ চৌধুরী বাজার পর্যন্ত ৫ দশমিক ২ কিলোমিটার পটিয়া বাইপাস সড়ক নির্মাণ প্রকল্পটি অন্তর্ভুক্ত করা ছিল।

এইচটি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন