ভারত দুই সপ্তাহ পর চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার শুরু করবে

0

সবকিছু ঠিক থাকলে আর মাত্র দুই সপ্তাহের মধ্যে চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার শুরু করবে প্রতিবেশী ভারত। নির্দিষ্ট দিনক্ষণ ঠিক না হলেও জানুয়ারির প্রথম সপ্তাহেই বাংলাদেশের এই দুটি প্রধান বন্দর ব্যবহার করবে ভারত— এটি প্রায় নিশ্চিত।

ট্রানশিপমেন্ট চুক্তির আওতায় ভারতকে চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করতে দেওয়ার বিষয়ে গত সপ্তাহে ভারতের নয়াদিল্লির একটি প্রতিনিধিদলের সঙ্গে ঢাকায় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী জানুয়ারির প্রথম সপ্তাহ থেকেই ভারত বাংলাদেশের এই দুটি বন্দর ব্যবহার শুরু করবে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যের উন্নয়নে মালামাল পরিবহনে বাংলাদেশের বন্দর দুটি ব্যবহার করা হবে। ওই বৈঠকে দুই দেশের নৌপথে পণ্য চলাচল সুবিধার জন্য প্রচলিত প্রটোকল ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড (পিআইডব্লিউটিটি) নিয়ে আলোচনা হয়। এছাড়া চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করে ভারতীয় পণ্য পরিবহনের বিষয়েও একটি চুক্তি সই হয়।

জানা গেছে, ভারত শুরুতে ট্রায়াল রানের ভিত্তিতে বন্দর দুটি ব্যবহার করবে। সর্বোচ্চ ২-৩ দিনের ট্রায়াল রানে যেসব সমস্যা চিহ্নিত হবে সেসব সমাধানের পরই ভারত এই নৌপথ নিয়মিত ব্যবহার শুরু করবে।

এই দুটি বন্দর ব্যবহারের জন্য ভারতকে কোনো মাশুল গুণতে হবে না— এমন খবর বেরোলেও সরকার ইতিমধ্যে জানিয়েছে, ব্যবহারসাপেক্ষে বন্দরের নির্ধারিত মাশুল ভারত পরিশোধ করবে।

গত বছরের ১৭ সেপ্টেম্বর ভারতের সঙ্গে সইয়ের জন্য ‘অ্যাগ্রিমেন্ট অন বি ইউজড অব চট্টগ্রাম অ্যান্ড মোংলা পোর্ট ফর মুভমেন্ট অব গুডস টু অ্যান্ড ফ্রম ইন্ডিয়া বিটুইন দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ অ্যান্ড দ্য রিপাবলিক অব ইন্ডিয়া’ শীর্ষক চুক্তির খসড়া অনুমোদন দেয় মন্ত্রিসভা কমিটি।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন