আক্রান্ত
১৪৯৯১
সুস্থ
৩০৬১
মৃত্যু
২৪০

ভারতে পণ্য পরিবহন শুরু হচ্ছে চট্টগ্রাম বন্দর ব্যবহার করে

0

ট্রান্সশিপমেন্ট চুক্তির আওতায় ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে মালামাল নিয়ে যাওয়ার জন্য চট্টগ্রাম বন্দর ব্যবহার শুরু হচ্ছে। রোববার (১২ জুলাই) পরীক্ষামূলক যাত্রা হিসেবে কলকাতা বন্দর থেকে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে ‘এমভি সেঁজুতি’ নামের একটি জাহাজ যাত্রা শুরু করেছে।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর উন্নয়নে মালামাল পরিবহনে চট্টগ্রাম বন্দর ব্যবহারের জন্য ট্রান্সশিপমেন্ট চুক্তি করা হয়েছিল ভারতের সঙ্গে।

পরীক্ষামূলক যাত্রা হিসেবে কলকাতা বন্দর থেকে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে রওনা হওয়া জাহাজটি ১৪ জুলাই (বৃহস্পতিবার) ফের চট্টগ্রাম বন্দরে পৌঁছলে জাহাজের মালামাল কুমিল্লার বিবির বাজার অথবা আখাউড়ার সড়কপথ দিয়ে ভারতের আগরতলায় পৌঁছবে।

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘ভারত তাদের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যের পণ্য পরিবহনের জন্য চট্টগ্রাম বন্দর ব্যবহার করবে। এই রুটটি নিয়মিত করতে ট্রায়াল শুরু হয়েছে। যার আওতায় ভারতের কলকাতা থেকে আগামী ১৪ জুলাই একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে আসছে। ট্রায়াল রানে কী কী সমস্যা হয় সেগুলো চিহ্নিত করে সংশোধনের পর নিয়মিত রুট চালু হবে।’

বাংলাদেশের মধ্য দিয়ে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে পণ্য পরিবহন করার জন্য বাংলাদেশ কিভাবে লাভবান হবে— এমন প্রশ্নের উত্তরে নৌ পরিবহন প্রতিমন্ত্রী বলেন, ‘বন্দরের স্বাভাবিক যে নিয়ম রয়েছে সে নিয়ম অনুযায়ী, বন্দর ব্যবহার সাপেক্ষে ভারত মাশুল পরিশোধ করবে। রাজস্ব বোর্ডের শুল্ক, বন্দরের চার্জ, সড়ক ব্যবহার করার জন্য যে সকল মাশুল নির্ধারিত আছে, সেগুলোর সবকিছুই ভারত পরিশোধ করবে।’

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm