আক্রান্ত
১৫২১৬
সুস্থ
৩১৯৬
মৃত্যু
২৪৫

ভারতের টাকায় হাটহাজারীতে হচ্ছে কলেজ ভবন

0

ভারত সরকারের অর্থায়নে চট্টগ্রামের হাটহাজারীর আলীপুর রহমানিয়া স্কুল ও কলেজের একটি ভবন নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে। এই শিক্ষাপ্রতিষ্ঠানটির পাঁচ তলা বিজ্ঞান ব্লক ভবনের নিচতলা নির্মাণের জন্য ২০১৭ সালে একটি সমঝোতা স্মারক সই হয়।

বৃহস্পতিবার (২৩ জুলাই) এক ভার্চুয়াল আয়োজনে ওই কলেজের বিজ্ঞান ব্লক ভবন উদ্বোধনের কথা জানিয়েছে ঢাকায় ভারতীয় হাই কমিশন।

ভারত সরকারের উচ্চ-প্রভাবশালী সামাজিক উন্নয়ন প্রকল্পের (এইচআইসিডিপি) আওতায় অর্থায়ন করা হয় এ প্রকল্পে। এর মোট ব্যয় ধরা হয়েছে ৫১ লাখ ৪২ হাজার ৮৪৫ টাকা।

ভার্চুয়াল আয়োজনে প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘ভারত সরকার বাংলাদেশের স্বাধীনতার পর থেকে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে অব্যাহতভাবে ভূমিকা রেখে চলেছে, বর্তমানে আমাদের দুই দেশের মধ্যে বহুমাত্রিক সহযোগিতা চলমান আছে। এই স্কুলের ভবন নির্মাণের মধ্য দিয়ে স্কুলের শিক্ষার্থীরা যেমন উপকৃত হবে, পুরো জনপদও উপকৃত হবে। বিশেষ করে বিজ্ঞান ভবন নির্মাণের পাশাপাশি কম্পিউটারসহ অন্যান্য শিক্ষাসামগ্রীর জন্যও ৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।’

অনুষ্ঠানের সভাপতি ভারতের হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ বলেন, ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক আজ এক নতুন উচ্চতায় পৌঁছে গেছে। উভয় দেশ বিস্তৃত ক্ষেত্রজুড়ে একে অন্যের প্রতি সহযোগিতা প্রসারিত করেছে। সরকারি পর্যায়ে মিথস্ক্রিয়া ছাড়াও ভারত ‘হাই ইমপ্যাক্ট কমিউনিটি ডেভেলপমেন্ট প্রজেক্ট’-এর মাধ্যমে সামাজিক ও মানবিক উন্নয়নের দিকগুলো অন্তর্ভুক্ত করে বিভিন্ন সক্ষমতা বৃদ্ধি প্রকল্প গ্রহণ করছে, প্রত্যক্ষভাবে যার সুফল পাচ্ছে বাংলাদেশের স্থানীয় জনগণ।’

ভার্চুয়াল এই আয়োজনে চট্টগ্রামের হাটহাজারী আসনের সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদ এবং বাংলাদেশে নিযুক্ত ভারতের সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জীও বক্তব্য দেন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm