ভর্তি পরীক্ষা সহায়ক সব আয়োজন চবিতে

ক্যাম্পাসে থাকবে র‌্যাব, পুলিশ ও ম্যাজিস্ট্রেট

0

২০১৯-২০ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী রোববার (২৭ অক্টোবর) থেকে শুরু হচ্ছে । এবার বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে চার হাজার ৯২৬টি আসনের বিপরীতে ভর্তির জন্য এক লাখ ৬৬ হাজার ৮৭০ জন অনলাইনে আবেদন করেছেন । প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৪ জন শিক্ষার্থী ।

২৭ অক্টোবর ‘বি’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে এবং ৩১ অক্টোবর ‘বি১’ ও ‘ডি১’ উপ-ইউনিটের পরীক্ষার মাধ্যমে তা শেষ হবে। ।

ভর্তি পরীক্ষার দিনগুলোতে সাধারণত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষার্থী ছাড়াও তাদের অভিভাবক ও আত্মীয়-স্বজনসহ প্রায় লক্ষাধিক লোকের সমাগম ঘটে । তাই ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল-সমাবেশ, শোভাযাত্রা, কর্মবিরতি, মানববন্ধনসহ সব ধরনের কর্মসূচি বন্ধের ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন । বিশ্ববিদ্যালয়ের কোনো স্থাপনায় চিকা মারা (দেয়াল লিখন), পোস্টার সাঁটানো, ব্যানার টাঙানো, প্লে-কার্ড প্রদর্শন ও লিফলেট বিতরণ করা যাবে না । পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সার্বিক আইন-শৃঙ্খলা বজায় রাখতে ক্যাম্পাসে ৭০০ পুলিশ মোতায়েন রাখা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) প্রক্টর রেজাউল করিম ।

তিনি বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে ইতোমধ্যে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে । সাদা পোশাকে আইন-শৃঙ্খলা বাহিনী ছাড়াও ক্যাম্পাসে ৭০০ পুলিশ মোতায়েন থাকবে । এদের মধ্যে ২০০ পুলিশ পুরো ক্যাম্পাস টহল দেবে । অপরাধীদের তৎক্ষণাৎ শাস্তি দিতে ক্যাম্পাসে ভ্রাম্যমাণ আদালত থাকবে। পরীক্ষায় জালিয়াতি রোধে রযায পিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব) ছাড়াও বিভিন্ন সরকারি সংস্থা কাজ করবে।

তিনি আরো জানান, এছাড়াও আইসিটি সেলের অধীনে থাকবে এন্টি প্রক্সি টিম । এর মাধ্যমে যে কোনো ধরনের জালিয়াতি রোধ করা সক্ষম হবে । আর হল প্রভোস্টরা পরীক্ষার দিন সকাল ৮টায় প্রত্যেকটি হল পরিদর্শন করবেন ।

তিনি বলেন, বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল লেনদেনের প্ল্যাটফর্ম নগদের স্পন্সরে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ছাউনির ব্যবস্থা করা হবে।

চট্টগ্রামের পুলিশ সুপার নুরে আলম মিনা বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের চাহিদা অনুযায়ী সব রকমের সহযোগিতা দেবে আইন-শৃঙ্খলা বাহিনী ।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় আগত অভিভাবক ও শিক্ষার্থীদের সার্বিক সহায়তা এবং বিশ্ববিদ্যালয়ে সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি হাটহাজারী উপজেলা প্রশাসন ব্যাপক প্রস্তুতি নিয়েছে।

হাটহাজারী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকাল থেকে দুপুর পর্যন্ত দখলে থাকা সড়কের ১০ শতক জায়গা উদ্ধার করা হয়েছে ।

এর আগে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবাসিক হোটেলগুলোতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন । দেশের বিভিন্ন এলাকা থেকে শিক্ষার্থীরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে আসেন । এ সুযোগকে কাজে লাগিয়ে বিশ্ববিদ্যালয় লাগোয়া আবাসিক হোটেলগুলো শিক্ষার্থীদের কাছ মাত্রাতিরিক্ত ভাড়া আদায় করছে বলে অভিযোগ।

অন্য সময় এসব আবাসিক হোটেলে একটি কক্ষের ভাড়া নেয়া হয় তিন থেকে পাঁচশ’ টাকা । কিন্তু চবির ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে আবাসিক হোটেলের মালিকরা একটি কক্ষেরই ভাড়া নিচ্ছেন তিন থেকে চার হাজার টাকা । যারা অগ্রিম কক্ষ বুকিং করেছেন, তাদের কাছ থেকেও বাড়তি টাকা আদায় করছে । বাড়তি বাড়া আদায়ের কারণে কয়েকটি আবাসিক হোটেলকে বন্ধ করে দেওয়া হয়েছে । তাছাড়াও বাকি দুই হোটেল কর্তৃপক্ষের কাছ থেকে মুচলেকা নিয়ে হোটেলের বাইরে দৃশ্যমান জায়গায় কক্ষ ভাড়ার তালিকা টাঙানোর নির্দেশ দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, যদি কেউ কোনো ভর্তিচ্ছু শিক্ষার্থীকে হয়রানি বা র্যা গ দেয়, তবে প্রমাণসাপেক্ষে তাকে বহিষ্কার করা হবে। পরীক্ষার্থীদের বহনকারী গাড়ি বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর গেট দিয়ে প্রবেশ করে ২ নম্বর গেট দিয়ে বের হবে। তবে কেউ যদি ক্যাম্পাসে গাড়ি রাখতে চান, তবে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে গাড়ি পার্কিং করতে পারবেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে যে সব খাবারের দোকান থাকবে, তাতে প্রশাসন কর্তৃক নির্ধারিত মূল্যতালিকা ঝোলানো থাকবে। কেউ এ মূল্যতালিকার বাইরে অতিরিক্ত মূল্য নিতে পারবে না।

নিরাপত্তার ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে গতবছর যে পদক্ষেপগুলো নেওয়া হয়েছিল, সেগুলোর পাশাপাশি আরো কিছু নতুন পদক্ষেপ আমরা গ্রহণ করেছি। নিরাপত্তার জন্য ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েনসহ যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

এইচটি/সিআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন