ব্যানার পোস্টারে মুখ ঢেকেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিভিন্ন ভবনের দেয়াল, গুরুত্বপূর্ণ স্থাপনা, মূল ফটকসহ সর্বত্র ছেয়ে গেছে বিভিন্ন ব্যানার পোস্টার ও চিকায়। আইন অনুযায়ী নির্দিষ্ট স্থান ছাড়া পোস্টার ও দেয়াল লিখন নিষিদ্ধ হলেও তা মানছে না কেউ। যত্রতত্র এমন পোস্টার ব্যানার ও চিকায় বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য নষ্ট হচ্ছে বলে জানান শিক্ষার্থীরা।

সরেজমিনে ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর গেইটের মূল ফটক জুড়ে লাগানো হয়েছে পোস্টার। ফটক থেকে একটু সামনে এগোতেই মাথার উপরে ঝুলছে ব্যানার। স্টেশন চত্বরের বিভিন্ন গাছে ঝুলছে ছাত্রনেতাদের ও আঞ্চলিক সংগঠনের শুভেচ্ছা বিনিময় ও পরিচিতমূলক ব্যানার। এর থেকে একটু সামনে যেতেই জিরো পয়েন্টের বিভিন্ন দেয়ালেও সাঁটানো হয়েছে পোস্টার। বিভিন্ন রাস্তায় মারা হয়েছে বিভিন্ন ছাত্র সংগঠনের চিকা। শুধু এসব জায়গাগুলো নয়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হল, গুরুত্বপূর্ণ স্থাপনাসহ সর্বত্রই ছেয়ে গেছে ব্যানার পোস্টার ও চিকায়।

এসব ব্যানার পোস্টারের মধ্যে রয়েছে কোচিং সেন্টারে ভর্তি বিজ্ঞপ্তি, নিয়োগ বিজ্ঞপ্তি, মেসে সিট ভাড়ার বিজ্ঞপ্তি, কোচিং সেন্টার ও টিউশনের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি, খেলার বিজ্ঞপ্তিসহ আরও নানা রকম বিজ্ঞপ্তি।

বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী নুর নবী রবিন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, প্রাকৃতিক সৌন্দর্যের অপার লীলাভূমি আমাদের এই বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীরা ছাড়াও দূর-দূরান্ত থেকে মানুষজন এর সৌন্দর্য দেখতে এখানে বেড়াতে আসেন। কিন্তু যত্রতত্র এসব ব্যানার, পোস্টারের কারনে সৌন্দর্য হানি হচ্ছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিৎ ক্যাম্পাসের সৌন্দর্য নষ্ট করে এমন জায়গা থেকে সকল ধরণের পোস্টার নিষিদ্ধ ঘোষণা করা।

ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের শিক্ষার্থী রিপন সরকার বলেন, যেখানে সেখানে পোস্টার লাগানোর বিষয়ে আমাদের সবাইকে সচেতন হতে হবে। অন্যথায় বিশ্ববিদ্যালয়ে নোংরা পরিবেশ সৃষ্টি হয় এবং তা দৃষ্টিকটু লাগে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর এস এম মনিরুল হাসান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, বিষয়টি আমাদের প্রক্টরিয়াল বডির নজরে এসেছে। আমরা শীঘ্রই ব্যবস্থা নিব।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন