ব্যবসায়ীকে ছাত্রলীগ নেতার হুমকি, শিপিং এজেন্টস এসোসিয়েশনের উদ্বেগ, সিএমপি কমিশনারকে চিঠি

জাহাজের পণ্য সরবরাহ করতে চিঠি দিতে অফিসে চড়াও এবং একটি শিপিং এজেন্ট প্রতিষ্ঠানের চেয়ারম্যানকে পিটানোর হুমকির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশন (বিএসএএ)।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার বরাবর দেওয়া চিঠিতে এ উদ্বেগ প্রকাশ করে তারা। ওই চিঠির অনুলিপি সরকারের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে প্রেরণ করা হয়েছে।

বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশনের চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ আরিফের স্বাক্ষরিত এই চিঠিতে বলা হয়, ইউনিওশান শিপিং লাইন্স লিমিটেড আন্তর্জাতিক শিপিং ব্যবসার সঙ্গে জড়িত। বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশনের একজন সম্মানিত সদস্য। সম্প্রতি জাহাজের পণ্য সরবরাহ করতে চিঠির জন্য দলবল নিয়ে প্রকাশ্যে ওই অফিসের চড়াও হওয়ার পাশাপাশি প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও এমডিকে অকথ্য ভাষায় গালিগালাজ করার ঘটনা কোনোভাবে কাম্য নয়।

এই শিপিং এজেন্ট ব্যবসা আন্তর্জাতিকভাবে জড়িত। এধরনের ঘটনায় বিদেশি জাহাজ মালিক, শিপিং কোম্পানি ও সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের কাছে দেশের ভাবমূতি ক্ষুন্ন করবে মনে করছে বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশন।

চিঠিতে বলা হয়, জাহাজ মালিক অন্যান্য বিদেশি প্রিন্সিপাল মনোনিত বা অনুমতি ছাড়া শিপিং এজেন্ট ভেন্ডরের কাজের জন্য কাউকে ছাড়পত্র দিতে পারেনা। দেশের প্রচলিত আইন মোতাবেক কাস্টমস বোর্ডিং অফিসারের অনুমতি ছাড়া কারো অনুমতিও থাকেনা। সেই হিসেবে স্থানীয় কোনো শিপিং এজেন্ট প্রতিষ্ঠান চাইলেও কাউকে মনোনিত ব্যক্তি ছাড়া ভেন্ডরকে উক্ত কার্যাদি সম্পাদন করার অনাপত্তিপত্র প্রদান করতে পারেনা।

আরও বলা হয়, বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশনের সদস্যগণ সরকারের ও দেশের ক্লান্তিকালে বৈদেশিক মুদ্রা অর্জনের ও অথনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সর্বশেষ গত ১৭ জানুয়ারি ঘটনায় জড়িতদের দ্রুত আইনের আওতায় আনারও আহবান জানানো হয়।

Yakub Group

এর আগে ১৭ জানুয়ারি দুপুর দেড়টায় চট্টগ্রামের আগ্রাবাদ আসসালাম টাওয়ারের অষ্টম তলায় ইউনিওশান শিপিং লাইন্স লিমিটেডের অফিসে চড়াও হন এহেসান আহম্মেদসহ অন্তত ১৪ জনের একটি দল।

ওই সময় প্রতিষ্ঠান সংশ্লিষ্টদের হুমকি দেন। এ ঘটনায় ডবলমুরিং থানায় সাধারণ ডায়েরি করেন ইউনিওশান শিপিং লাইন্স লিমিটেডের পক্ষে জেনারেল ম্যানেজার মো. আবদুস ছাত্তার।

এমএ/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm