বেতন বেড়ে গেল প্রাথমিকের সহকারী শিক্ষকদের

0

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন বাড়লো। আগে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা ১৪তম গ্রেডে ও প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষরা ১৫তম গ্রেডে বেতন পেতেন। এখন থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন সব শিক্ষকই বেতন পাবেন ১৩তম গ্রেডে। নতুন বেতন গ্রেডে শুরুতেই একজন সহকারী শিক্ষকের মূল বেতন হবে ১১ হাজার টাকা।

রোববার (৯ ফেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মনোয়ারা ইশরাত স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগে বেতন বৃদ্ধির বিষয়ে অর্থ বিভাগ থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে চিঠিও দেওয়া হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে অর্থ বিভাগ থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, এখন থেকে সব প্রধান শিক্ষক জাতীয় বেতন স্কেল, ২০১৫-এর ১১তম গ্রেডে (১২৫০০-৩০২৩০) টাকা এবং সব সহকারী শিক্ষক ১৩তম গ্রেডে (১১০০০-২৬৫৯০) টাকা বেতন পাবেন। অর্থ বিভাগের সম্মতিতে সহকারী শিক্ষকরা বেতন গ্রেডেও একধাপ এগিয়ে গেলেন। আর প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের মধ্যে বেতন বৈষম্য দূর হলো।

বর্তমান কাঠামোতে প্রশিক্ষণ পাওয়া প্রধান শিক্ষকরা ১১তম গ্রেডে এবং প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকরা ১২তম গ্রেডে বেতন পান। আর প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা ১৪তম গ্রেডে ১০২০০-২৪৬৮০ টাকা এবং প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকরা ১৫তম গ্রেডে ৯৭০০-২৩৪৯০ টাকা বেতন পান।

নতুন এই বেতন গ্রেড পেতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন। পরে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনের আশ্বাসে শিক্ষকেরা আন্দোলন বন্ধ করেন। যাচাই-বাছাই শেষে রোববার আসে বেতন বৃদ্ধির ঘোষণা।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন