s alam cement
আক্রান্ত
১০১৩১২
সুস্থ
৮৬১৬৯
মৃত্যু
১২৮২

বেকারির পণ্যে সর্বনাশা দুই রাসায়নিক, সতর্কতা জারি নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের

0

পাউরুটিসহ বেকারির খাবার নিয়ে সতর্কতা জারি করেছেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)। সম্প্রতি বাজার থেকে সংগ্রহ করা বিভিন্ন নমুনায় পাউরুটি, রুটি এবং বেকারি খাদ্যে ক্ষতিকর পটাশিয়াম ব্রোমেট এবং অতিরিক্ত মাত্রায় পটাশিয়াম আয়োডেট ব্যবহারের নজির পেয়েছেন বুয়েট ও নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

এরপরই এ নিয়ে সতর্কতা জারি করা হল দেশজুড়ে। পাশাপাশি পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেটের ব্যবহার নিষিদ্ধ করেছে সংস্থাটি। মোবাইল কোর্টের মাধ্যমে বেকারিগুলোতে অভিযান পরিচালনা করার কথাও ভাবছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের জারি করা গণবিজ্ঞপ্তিতে রুটি, পাউরুটি এবং বেকারি খাদ্যে সংযোজক হিসেবে পটাশিয়াম ব্রোমেট এবং পটাশিয়াম আয়োডেট ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। পটাশিয়াম ব্রোমেট এবং পটাশিয়াম আয়োডেট যুক্ত রুটি, পাউরুটি এবং বেকারি পণ্য মোড়কহীন কিংবা মোড়কে মজুত, পরিবহন এবং বিক্রি থেকে বিরত থাকার নির্দেশনা দেওয়া হয়।

খাদ্যে পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেটের মতো বিষাক্ত রাসায়নিকের ব্যবহার থাইরয়েড গ্রন্থির রোগ সৃষ্টি করে। এর মাধ্যমে ক্যানসার, জিনগত রোগ ও মিউটেশন যেমন ঘটাতে পারে, তেমনি দেখা দিতে পারে ডায়রিয়া, বমিভাব ও পেটের পীড়াসহ অন্যান্য উপসর্গও।

সম্প্রতি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের তিন জন শিক্ষকের উদ্যোগে একটি গবেষণায় দেখা গেছে, পাউরুটিতে অনুমোদিত মাত্রার অনেক বেশি পরিমাণে পটাশিয়াম ব্রোমেট ব্যবহার করা হচ্ছে। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) কেজিপ্রতি পাউরুটিতে পাঁচ মিলিগ্রাম মাত্রায় পটাশিয়াম ব্রোমেট ব্যবহারের অনুমতি দিলেও ৬৭ শতাংশ পাউরুটির নমুনায় তার চেয়ে বেশি পাওয়া গেছে।

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm