আক্রান্ত
২৪১৭৫
সুস্থ
১৮৬৭৪
মৃত্যু
৩১৭

বৃষ্টি ঝরছে চট্টগ্রামজুড়ে, সাগর গরম নিম্নচাপে

এমন বৃষ্টি আরও দুদিন

0

চট্টগ্রামজুড়ে চলছেই গুড়িগুড়ি বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাস জানাচ্ছে, আগামী দুদিন— শনিবার পর্যন্ত এমনই চলবে। আগের ধারণা মতোই পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর আশেপাশের এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে রূপ নিয়েছে। এ কারণে আগামী অন্তত ৪৮ ঘণ্টা চট্টগ্রামসহ সারা দেশেই বিচ্ছিন্নভাবে বৃষ্টি হবে। আবহাওয়া অধিদপ্তর সর্বশেষ পূর্বাভাসে এমনটিই জানিয়েছে।

বৃহস্পতিবার সকালে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর আশেপাশের এলাকায় অবস্থানরত তৈরি হওয়া নিম্নচাপটি গভীর নিম্নচাপে রূপান্তরিত হওয়ার সম্ভাবনা আছে। সেটি এখন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকা থেকে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। নিম্নচাপটি যতোই উপকূলের কাছাকাছি আসবে, বৃষ্টিপাতের পরিমাণও ততোই বাড়বে।

নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, সমুদ্রবন্দর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। মূলত এই কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সমুদ্রে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

নিম্নচাপের প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ-দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ী ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকায় নদীবন্দরগুলোতে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

দেশের অন্য জেলাগুলোও বাদ থাকছে না। দক্ষিণ-দক্ষিণ পূর্ব দিক থেকে সেখানেও ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। এসব নৌ বন্দরে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm