s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

বিস্ফোরণে টিন উড়ে গেল কর্ণফুলীর সিএনজি স্টেশনে, বিকট শব্দে এলাকাজুড়ে আতঙ্ক

0

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার বড়উঠান ইউনিয়নের ফোর স্টার সিএনজি রি-ফুয়েলিং স্টেশন (ইউনিট-২) গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সোমবার (২৩ আগস্ট) রাত আনুমানিক সাড়ে আটটায় উপজেলার বড়উঠান ইউনিয়নে এ ঘটনা ঘটে। এ ঘটনায় সিএনজি স্টেশনের অফিস রুম ও স্টেশনের টিনশেড উড়ে যায় এবং অফিসের থাই গ্লাস ভেঙে যায়।

তবে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও বিস্ফোরণের বিকট শব্দে স্থানীয়দের মধ্যে তৈরি হয় আতংক। সড়কে তৈরি হয় তীব্র যানজট, ভোগান্তিতে পড়েন হাজারও পথচারীরা। এই রি-ফুয়েলিং স্টেশনের বিরুদ্ধে পরিবেশ ছাড়পত্র না থাকাসহ নানা অভিযোগ করেছেন স্থানীয়রা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা সুলতানা জানান, ফোর স্টার সিএনজির বিষয়ে আগে থেকেই অনেক অভিযোগ ছিল। করোনাকালে গ্যাস দেওয়া বন্ধ রাখার সরকারি ঘোষণা তোয়াক্কা না করে তারা রাত-বিরাতে গ্যাস বিক্রি করেছে। তাদের কাগজপত্র যাচাই করে দেখে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জানতে চাইলে ফোর স্টার সিএনজির মালিক আনোয়ার হোসেন জানান, স্টেশনের ইঞ্জিনের একটি স্টেজ বাল্ব ভেঙে যায়। এতে বিকট আওয়াজ হলে স্থানীয়রা এখানে এসে ভিড় করে। মেশিনের প্রেসারের কারণে এমন দুর্ঘটনা হতে পারে। এটা টেকনিক্যাল বিষয়।

এ ব্যাপারে বড়উঠান ইউপি চেয়ারম্যান দিদারুল ইসলাম জানান, ফোর স্টার সিএনজি স্টেশনটির বৈধ কাগজপত্র না থাকায় একবার কর্ণফুলী গ্যাস কোম্পানি তাদের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। তাদের মন্ত্রণালয়ের কোনো বৈধ কাগজপত্র নেই। কর্ণফুলী গ্যাস কোম্পানিকে ম্যানেজ করে তারা আবার সংযোগ দিয়ে অবৈধভাবে গ্যাস সরবরাহ দিয়ে ব্যবসা চালিয়ে যাচ্ছে। তাদের পরিবেশ ছাড়পত্রও নেই।

কর্ণফুলী উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী জানান, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের খবর পেয়েছি। প্রশাসনের লোকজন ঘটনাস্থলে গিয়ে খবরাখবর নিচ্ছেন বলে শুনেছি।

এ বিষয়ে কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দুলাল মাহমুদ জানান, ফোর স্টার সিএনজিতে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে এতে কেউ হতাহত হয়নি। তাদের অফিসের কিছু ক্ষয়ক্ষতি হয়েছে।

স্থানীয় এক সিএনজি অটোরিক্সা চালক জানান, ফোর স্টার সিএনজি স্টেশনে গাড়িতে গ্যাস রি-ফুয়েলিংয়ে ব্যবহৃত সব পাইপ ও যন্ত্রাংশ পুরাতন। যার কারণে মাঝে মধ্যে বিভিন্ন দুর্ঘটনা ঘটে। সম্ভবত এসব যন্ত্রাংশ পুরাতন বিভিন্ন কোম্পানি থেকে কেনা হয়েছে।

সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm