বিশ্বসেরা গবেষকদের তালিকায় চুয়েটের ২৮ শিক্ষক

0

সম্প্রতি অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২২ প্রকাশিত হতে হয়েছে। এতে বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ২৮ জন শিক্ষক।

বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের ৭ লাখ ২৯ হাজার গবেষকদের এ তালিকায় স্থান পেয়েছেন তারা। ২৩ এপ্রিল এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাংকিংটি প্রকাশিত হয়েছে। চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের শিক্ষক ড. মুহাম্মদ মোস্তফা কামাল ভূঁইয়া এই তালিকায় নিজ বিশ্ববিদ্যালয়ে সবচেয়ে এগিয়ে রয়েছেন।

তিনি বলেন, ‘রিসার্চ পেপার কতবার সাইটেশন হচ্ছে সেটির একটি বড় প্রভাব রয়েছে এই র‍্যাংকিং এ।’

এই তালিকায় স্থান পাওয়া যন্ত্রকৌশল বিভাগের আরেক অধ্যাপক ড. আরাফাত রহমান রানা বলেন, ‘এই তালিকায় স্থান পাওয়া সকল শিক্ষককে অভিনন্দন জানাই। আশাকরি এই সংখ্যা আগামীতে তিন অংকে ছাড়িয়ে যাবে। চুয়েটের গবেষণাতে দেশ এবং জাতির উপকৃত হবে।’

উক্ত র‍্যাংকিং এ স্থান পাওয়া চুয়েটের শিক্ষকদের তালিকা এই লিংকে দেখা যাবে https://www.adscientificindex.com/?con=&tit=&q=Chittagong+University+of+Engineering+and+technology+

আন্তর্জাতিক মানের এ সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে। এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২২ এর তালিকায় বাংলাদেশের ২ হাজার ৭৭১ জন গবেষক স্থান পেয়েছেন। এর মধ্যে তালিকায় বিভিন্ন ক্যাটাগরিতে বিশ্বসেরা গবেষকদের তালিকায় চুয়েটের মোট ২৮ জন গবেষক স্থান পেয়েছেন।

এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm