বিদেশ যেতে প্রবাসী পরিবার ছাড়পত্র পাবে বিনামূল্যে

0

বিদেশ যেতে প্রবাসীদের পরিবারের সদস্যদেরকে বিনামূল্যে ছাড়পত্র বা অনাপত্তি সনদ (এনওসি) দিচ্ছে কর্মসংস্থান ও জনশক্তি অফিস। মঙ্গলবার (২০ আগস্ট) আঞ্চলিক তথ্য অফিস চট্টগ্রাম এ তথ্য জানিয়েছে।

জানা যায়, প্রবাসে কর্মরত বাংলাদেশী কর্মীদের আত্মীয়-স্বজনেরা তাদের সঙ্গে সাক্ষাৎ বা বসবাস করতে পারবেন। পরিবারের সদস্যরা হচ্ছেন স্বামী-স্ত্রী, পিতা-মাতা, সন্তান এবং ক্ষেত্রবিশেষে নির্ভরশীল ভাই-বোন, শ্বশুর-শাশুড়িও। এ সব সদস্য ফ্যামিলি ভিসা, রিলেটিভ জয়েনিং ভিসা, মোটিভি ফ্যামিলিয়ারি ভিসা, ফ্যামিলি পারসনালি ভিসা অ্যান্ড রেসিডেন্স ভিসা নিয়ে কর্মীর সাথে মিলিত, সাক্ষাৎ বা সেখানে বসবাসের উদ্দেশ্যে বিদেশ যেতে পারবেন।

এসব সদস্যের বিদেশ গমনের ক্ষেত্রে অনাপত্তি সনদ (এনওসি- নো অবজেকশনন সার্টিফিকেট) প্রয়োজন হবে। সরকার বিনামূল্যে এনওসি দিয়ে থাকে। বিএমইটি ঢাকা এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, চট্টগ্রাম, কুমিল্লা, যশোর, রংপুর ও সিলেট থেকে বিনামূল্যে অনাপত্তি সনদ দেওয়া হয়ে থাকে।

অনাপত্তি সনদ গ্রহণের জন্য যেসব কাগজপত্র প্রয়োজন হবে, সেগুলো হচ্ছে নির্ধারিত ফরমে আবেদন, পাসপোর্ট ও ভিসার ফটোকপি, নিকাহনামা ও স্বামীর পাসপোর্টের ফটোকপি, স্বামী বা পিতার আইডি কার্ড ও মেয়াদসহ আকামার ফটোকপি, সন্তানের ক্ষেত্রে জন্ম নিবন্ধনের ফটোকপি ও পিতা-মাতার পাসপোর্ট ও ভিসার ফটোকপি, প্রযোজ্য ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ দূতাবাসের সত্যায়ন।

জানা গেছে, চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস থেকে সম্পূর্ণ বিনামূল্যে ২০১৬ সালে ১ হাজার ৮৩৬ জন, ২০১৭ সালে ৫ হাজার ২০৭ জন এবং ২০১৮ সালে ৩ হাজার ৩১৯ জনকে এনওসি দেওয়া হয়েছে। চলতি বছরের জুন পর্যন্ত ২ হাজার ৮০৪ জনসহ এ পর্যন্ত মোট ১৩ হাজার ১৬৬ জনকে সম্পূর্ণ বিনামূল্যে অনাপত্তি সনদ প্রদান করা হয়েছে।

ওমান, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ইতালি, সৌদি আরব, কাতার, মালয়েশিয়া ও সিঙ্গাপুরে চাকরিরত প্রবাসী কর্মীর পরিবারের সদস্যদের এসব অনাপত্তি সনদ দেওয়া হয়েছে।

এমএ/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন