শিক্ষার্থী কমছে বিজ্ঞানে, শিক্ষকদের নজর চান বিভাগীয় কমিশনার

চট্টগ্রামে বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন

0

বিজ্ঞানে দিন দিন শিক্ষার্থী কমছে। শিক্ষকদের নজর দেওয়ার তাগিদ দিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।

শুক্রবার (২২ নভেম্বর) বিকেলে চট্টগ্রাম বিভাগীয় ৬ষ্ঠ বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে নগরীর সেন্ট প্ল্যাসিডস স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত দুই দিনব্যাপী এই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি শিক্ষকদের এ তাগিদ দেন।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিস এবং বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ট্রাস্ট, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এ মেলার আয়োজন করে। প্রতি বছরের ন্যায় এবারও জেলা পর্যায়ে আয়োজিত বিজ্ঞান মেলায় জুনিয়র, সিনিয়র ও বিশেষ গ্রুপে প্রথম স্থান অর্জনকারী প্রতিষ্ঠানগুলো এ মেলায় অংশ নিয়েছে। চট্টগ্রাম বিভাগের ১১টি জেলা এবং চট্টগ্রাম মহানগরের ৯০টি শিক্ষা প্রতিষ্ঠান ও ১২টি সংগঠন মেলায় অংশ নেয়। এতে উপস্থাপিত হয়েছে ৮৪ টি প্রকল্প।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, পরিচালক স্থানীয় সরকার দীপক চক্রবর্ত্তী, চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক প্রদীপ চক্রবর্তী, সেন্ট প্ল্যাসিডস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সুব্রত রোজারিও।

এদিকে, দুই দিনব্যাপী এই ৬ষ্ঠ বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় স্কুল ও কলেজের শিক্ষার্থীরা প্রযুক্তির উদ্ভাবন নিয়ে নানা প্রকল্পের প্রদর্শনী সাজিয়েছে। একইসাথে জলবায়ু পরিবর্তন, প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে দৈনন্দিন কাজ সহজীকরণ সহ নানা উদ্ভাবণী প্রকল্প প্রদর্শিত হচ্ছে এ মেলায়। ক্ষুদে বিজ্ঞানীদের প্রদর্শিত প্রকল্পগুলোতে ব্যবহার করা হয়েছে নতুন নতুন প্রযুক্তি।

অংশগ্রহণকারী দল চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুলের শিক্ষার্থীদের তৈরি ড্রেন ক্লিনার, জাহাজের দুর্ঘটনারোধ প্রকল্প নজর কাড়ছে বিজ্ঞান মেলায়। ড্রেন ক্লিনার প্রকল্পটিতে ড্রেনে একটি বিশেষ গাড়ি ব্যবহার করা হয়েছে, যেটি রিমোট কন্ট্রোলের মাধ্যমে চলবে। গাড়ির দুইদিকে দেয়া আছে ছাঁকুনি। গাড়িটি একপাশ থেকে ড্রেনের সকল ময়লা টেনে নিয়ে আসবে ডাস্টবিনে। আর ক্রেন দিয়ে ড্রেনের ময়লা তুলে নির্দিষ্ট জায়গায় নিয়ে যাওয়া হবে।

জাহাজের দুর্ঘটনারোধ প্রকল্পটিতে দেখানো হয়েছে জাহাজে ধারণ ক্ষমতার বেশি যাত্রী উঠলে ইঞ্জিন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। এছাড়া আগুনের সংস্পর্শে এলে জাহাজে ফায়ারিং এলার্ম বেজে উঠছে। বিদ্যুৎ অপচয় রোধে জাহাজে লাগানো হয়েছে বিশেষ বাতি। যেটি দিনের আলো শেষ হলে জ্বলতে শুরু করবে।

চট্টগ্রাম টেকনিক্যাল কলেজের শিক্ষার্থীরা তৈরি করেছে ‘প্রিয় নেতা’ অ্যাপস। প্রিয় নেতা অ্যাপসে পাওয়া যাবে বঙ্গবন্ধুর দুর্লভ ছবি ও তথ্য। বিজ্ঞান মেলায় এন্ড্রয়েড, অ্যাপল এবং উইন্ডোস এই তিনটি ভার্সনেই পাওয়া যাবে অ্যাপসটি। যাতে থাকবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ইতিহাস, দুর্লভ ছবি, বঙ্গবন্ধুর হাতে লেখা চিঠি। মেলার শেষদিন শনিবার মেলায় এই অ্যাপসের উদ্বোধন করা হবে।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন, ‘বর্তমানে আইটি প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে। প্রযুক্তিগত উন্নয়নের ফলে দেশ আজ অনেক ক্ষেত্রে সমৃদ্ধ। এখানে বিজয়ী হওয়া দলগুলোর কার্যক্রমকে জাতীয় পর্যায়ে ব্যবহার করার জন্য সুপারিশ করা হবে। যাতে তাদের কাজের যথাযথ মূল্যায়ন হয়।’

বিজ্ঞান মেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রকল্প উপস্থাপনের পাশাপাশি কুইজ, বিতর্ক প্রতিযোগীতার আয়োজন করা হয়। মেলা চলবে শনিবার (২৩ নভেম্বর) পর্যন্ত। মেলার শেষ দিন বিকেল ৫টায় বিভাগীয় পর্যায়ে প্রজেক্ট প্রদর্শন, বিজ্ঞান বিষয়ক কুইজ, উপস্থিত বক্তৃতা ও বির্তক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এসআর/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন