বিজয় দিবসে চট্টগ্রামে গাড়ি চলাচল করবে যেভাবে

বিজয় দিবসকে সামনে রেখে চট্টগ্রাম নগরীর বিভিন্ন সড়কে যানচলাচল নিয়ন্ত্রণ করবে চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) ট্রাফিক বিভাগ।

সরকারিভাবে চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজ মাঠে স্থাপিত স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী বীর শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ কারণে সিএমপির ট্রাফিক-দক্ষিণ বিভাগ কর্তৃক বিশেষ ট্রাফিক পুলিশি ব্যবস্থা গ্রহণ করেছে।

ট্রাফিক বিভাগের নির্দেশনায় বলা হয়েছে, শুক্রবার (১৬ ডিসেম্বর) ভোর ৫টা থেকে নগরীর তিনপোল থেকে আমতল, আমতল থেকে নিউ মার্কেট এবং নিউ মার্কেট থেকে আমতল রোডে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। তিনপুল মোড় থেকে শিক্ষা অফিস (রাইফেল ক্লাব) হয়ে আমতল পর্যন্ত একমুখী চলাচল বজায় থাকবে।

তিনপোল মোড় থেকে শিক্ষা অফিস (রাইফেল ক্লাব) হয়ে আমতল পর্যন্ত একমুখী চলাচল বজায় থাকবে। অন্যদিকে নিউ মার্কেট, আমতল ও তিনপুল মোড়ে রোড ব্লক স্থাপন করে যানবাহনগুলো ডাইভারশন দেওয়া হবে।

নির্দেশনায় বলা হয়েছে, স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করতে আসা সকল গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ ও সরকারি উচ্চ পদস্থ কর্মকর্তারা ডিসি হিল ও বোস ব্রাদার্স (পুলিশ প্লাজা) হয়ে এসে রাইফেল ক্লাব ও আমতল মোড় ড্রপিং জোন হিসেবে ব্যবহার করবেন এবং পরবর্তীতে প্রধান পার্কিং স্থান হিসেবে রাইফেল ক্লাব মাঠে গাড়ি পার্কিং করবেন। এছাড়াও অন্য দিক থেকে আসা গাড়িগুলো নিজ নিজ সুবিধা অনুযায়ী নিউমার্কেট ও তিনপুল মোড় ড্রপিং জোন হিসেবে ব্যবহার করতে পারবে।

এতে বলা হয়, অনুষ্ঠানস্থলে আসা সকল গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ ও সরকারি কর্মকর্তারা আমতল থেকে পায়ে হেঁটে স্মৃতিসৌধে (চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজ) এসে পুষ্পস্তবক অর্পণ করে পুনরায় আমতল মোড়ে গিয়ে গাড়িতে উঠে জুবলী রোড হয়ে প্রত্যাবর্তন করবেন। অন্যান্য ব্যক্তিবর্গ প্রত্যাবর্তনকালে স্ব-স্ব গাড়ির পার্কিংস্থলে গিয়ে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত সুবিধাজনক সড়ক ব্যবহার করবেন।

Yakub Group

এদিকে বিজয় দিবস উপলক্ষে নগরীর এমএ আজিজ স্টেডিয়ামে সকাল ৮টায় বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। এরপর এমএ আজিজ স্টেডিয়াম গোলচত্বর (বিজয় শিখা) থেকে সকাল সাড়ে ১০টায় বিজয় র‌্যালি শুরু হয়ে কাজির দেউড়ি মোড়, সার্সন রোড, ডা. খাস্তগীর স্কুল, চেরাগি পাহাড় মোড়, জে এম সেন রোড, আন্দরকিল্লা মোড়, বক্সিরহাট মোড়, সোনালী ব্যাংক মোড়, কেসিদে রোড, বোস ব্রাদার্স (পুলিশ প্লাজা), ডিসি হিল, বৌদ্ধ মন্দির, লাভ লেইন, নুর আহম্মদ সড়ক, নেভাল এভিনিউ এবং হেলিপ্যাডের সম্মুখ রাস্তা থেকে বিজয় মঞ্চে এসে শেষ হবে।

এ কারণে যেসব স্থানে সাময়িক রোড ব্লক স্থাপন ও ডাইভারশন প্রদানের মাধ্যমে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে বলে জানিয়েছে ট্রাফিক বিভাগ। সেগুলো হচ্ছে— লালখানবাজার, কাজির দেউড়ি, সার্সন রোড/আসকার দিঘীর পাড়, জামালখান মোড়, চেরাগী পাহাড়, কে বি আব্দুস সাত্তার রোড/ জেএমসেন হল, আন্দরকিল্লা মোড়, বক্সিরহাট মোড়, লালদিঘীর উত্তর পাড়, সোনালী ব্যাংক, লয়েল রোড, পুরাতন টেলিগ্রাফ রোড, জেসি গুহ রোড, ডিসি হিল মোড়/ বৌদ্ধ মন্দির, আবেদীন কলোনি গলির মুখ, নূর আহমদ সড়ক, নেভাল মোড় এবং উম্মুক্ত বিশ্ববিদ্যালয় মোড়।

ট্রাফিক বিভাগ জানিয়েছে, নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে বিজয় দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণকারী বিভিন্ন রাজনৈতিক গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ ও সরকারি উচ্চ পদস্থ কর্মকর্তাগণের গাড়ি এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম সংলগ্ন মাঠে পার্কিং করবে।

স্কুল-কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন সামাজিক-রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী দলসহ বিভিন্ন সংগঠনের ব্যবহৃত যানবাহনগুলো তাদের সুবিধা অনুযায়ী নগরীর জমিয়াতুল ফালাহ জামে মসজিদ মাঠ অথবা সিআরবি সাত রাস্তা সড়কে পার্কিং করতে পারবে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm