বিএম ডিপো চালুর অনুরোধ বিকডার, কঠোর অবস্থানে কাস্টমস

0

ভয়াবহ বিস্ফোরণে ক্ষয়ক্ষতি ও হতাহতের পর বন্ধ থাকা বিএম কন্টেইনার ডিপো লিমিটেড পুনরায় চালুর জন্য চট্টগ্রাম কাস্টমস কমিশনার বরাবর আবেদন করেছেন বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপো অ্যাসোসিয়েশনের সভাপতি নুরুল কাইয়ুম খান।

সোমবার (২০ জুন) এ সংক্রান্ত আবেদনটি তিনি কাস্টমস কমিশনার বরাবরে পাঠিয়েছেন।

কাস্টমস কমিশনার মো. ফখরুল আলম বলেন, ‘বিএম ডিপোর অপূর্ণ থাকা যাবতীয় কাগজপত্র আপডেট হলেই পুনরায় চালুর সুযোগ পাবে।’

এদিকে বিকডা থেকে বিএম ডিপো পুনরায় চালুর অনুরোধ জানালেও কঠোর অবস্থানে রয়েছে চট্টগ্রাম কাস্টমস হাউস।
বিকডা থেকে পাঠানো চিঠিতে লেখা হয়, বিগত ৪ জুন ভয়াবহ অগ্নিকাণ্ডের পর উক্ত বেসরকারি ইনল্যান্ড কন্টেইনার ডিপোতে বর্তমানে উল্লেখ্যযোগ্য ভলিউমের রপ্তানি পণ্যবাহী কন্টেইনার ও আমদানি পণ্যবাহী কন্টেইনার অক্ষত রয়েছে।

দেশের বৃহত্তর স্বার্থে বিএম কন্টেইনার ডিপো সংশ্লিষ্ট চলমান সকল প্রক্রিয়াদি শেষ করে উক্ত অক্ষত রপ্তানি পণ্যসমূহের রপ্তানি প্রক্রিয়া সম্পন্ন করা অতীব জরুরি। আমদানিকৃত অক্ষত নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যাদি এবং শিল্পের কাঁচামাল আমদানিকারককে ডেলিভারি দেওয়া প্রয়োজন।

Yakub Group

এছাড়া শিপিং লাইনের খালি কন্টেইনারসমূহও শিপিংলাইনসমূহের নির্দেশনা মোতাবেক দেশের আমদানি ও রপ্তানি বাণিজ্য সংশ্লিষ্ট সরবরাহ ব্যবস্থাপনায় ফিরিয়ে আনা দরকার।

বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপো অ্যাসোসিয়েশনের সভাপতি নুরুল কাইয়ুম খান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আমদানি-রপ্তানি চেইন ঠিক থাকার জন্য ব্যবসায়ী সংগঠন হিসেবে আমি আবেদন করেছি। তবে চালু হওয়া না হওয়া সবই সরকারের এখতিয়ার। এ ডিপো দিয়ে যারা কাজ করেন তারা বেকায়দায় পড়ে যাবে দীর্ঘদিন বন্ধ থাকলে। তাই আমরা চাই ডিপোটি দ্রুত চালু হোক।’

বিএম ডিপো চালুর জন্য মালিক কর্তৃপক্ষ আবেদন করেছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমি জানি না।’

কী পরিমাণ কন্টেইনার অক্ষত আছে সে বিষয়টিও বিকডা জানে না বলেন জানান তিনি।

বিএম ডিপো পুনরায় চালুর বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম কাস্টমস কমিশনার মো. ফখরুল আলম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘ভয়াবহ ঘটনার পর সহসা চালুর সুযোগ পাবে না বিএম ডিপো। কারণ যে ভুলের কারণে ডিপোতে এতবড় দুর্ঘটনা ঘটলো সেই ভুল আবার করতে দেওয়া যাবে না। সুতরাং তাদের আরও অনেক সংশোধন হয়ে আসতে হবে। তারা যাবতীয় কাগজপত্র ঠিক করে এলেই চালু বিষয়ে বিবেচনা করবো।’

এএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm