বায়েজিদে পাহাড় কেটে জরিমানা গুণলো ৮ পাহাড়খেকো

0

চট্টগ্রামের বায়েজিদে ‘নাগিন পাহাড়’ কেটে বিভিন্ন স্থাপনা নির্মাণ করায় ৮ পাহাড়খেকোকে জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম কার্যালয়ে শুনানি শেষে তাদের ৫ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরী বলেন, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ (সংশোধিত ২০১০)-এর ৭ ধারা মোতাবেক এ জরিমানা করা হয়েছে। তারা পাহাড় কেটে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করে আসছিলো।

পাহাড় কাটার অভিযোগে ৩৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বৃহষ্পতিবার শুনানিতে হাজির হওয়ার জন্য নোটিশ প্রদান করা হয়েছিল। এর মধ্যে ১৯ জন পরিবেশ অধিদপ্তরে হাজির হন। বাকি ১৫ জনের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে বলে জানায় পরিবেশ অধিদপ্তর।

পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মিয়া মাহমুদুল হক চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ১২ নভেম্বর পরিবেশ অধিদপ্তর মহানগর কার্যালয়ের একটি টিম নাগিন পাহাড় পরিদর্শনে গিয়ে পাহাড় কেটে স্থাপনা নির্মাণের প্রমাণ পায়।

এরই পরিপ্রেক্ষিতে ৩৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বৃহষ্পতিবার শুনানিতে হাজির হওয়ার জন্য নোটিশ প্রদান করা হয়। এর মধ্যে ১৯ জন আজকে পরিবেশ অধিদপ্তরে হাজির হন।

৯টি এনফোর্সমেন্ট মামলা নিষ্পত্তি হয়। ১০টি মামলা পরবর্তী শুনানি ২১ নভেম্বর। পাহাড় কাটার এনফোর্সমেন্ট নোটিশ পাওয়ার পরও ১৫ ব্যক্তি শুনানিতে অনুপস্থিত ছিলেন।

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ ( সংশোধিত ২০১০) এর ৬ (গ) ধারা লঙ্ঘন ও সরকারি আদেশ অমান্য করায় তাদের বিরুদ্ধে মামলা করা হবে বলে জানিয়েছেন মিয়া মাহমুদুল হক।

মাহমুদুল হক আরও জানান, পরিবেশ অধিদপ্তর থেকে শুনানিতে হাজির হওয়ার নির্দেশ দিয়ে আসলেও হাজির হয়নি পাহাড়খেকোরা। এ অপরাধ বর্তমানে বেশি দেখা যাচ্ছে। আর এ জন্যই জরিমানাটি করা হয়েছে। একইসঙ্গে মামলাও করা হবে।

আইএমই/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm