আক্রান্ত
৩৫৩৭
সুস্থ
২৪৮
মৃত্যু
৮৫

বাড়িতে বসেই ৪৫০০ টাকায় করোনা পরীক্ষা

নতুন ফি বেধে দিল স্বাস্থ্য অধিদফতর

0

করোনাভাইরাস শনাক্তের পরীক্ষার ফি নতুন করে নির্ধারণ করে দিয়েছে সরকার। এখন থেকে সরকার অনুমোদিত হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে গিয়ে নমুনা পরীক্ষা করানো যাবে তিন হাজার ৫০০ টাকা দিয়ে। আর বাড়িতে বসে কেউ নমুনা পরীক্ষা করাতে চাইলে লাগবে আরও এক হাজার টাকা বেশি— মোট সাড়ে চার হাজার টাকা।

বৃহস্পতিবার (২১ মে) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানিয়েছেন।

এর আগে করোনার পরীক্ষা করতে ১৩টি বেসরকারি হাসপাতাল ও ল্যাবকে অনুমোদন দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে একটি চট্টগ্রামের, বাকি ১১টিই ঢাকার। অপর একটি বগুড়ার।

চট্টগ্রামে এই প্রথম করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করার অনুমোদন পেয়েছে চট্টগ্রামের বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার শেভরন। চট্টগ্রামে এখন পর্যন্ত সরকারিভাবে তিনটি ল্যাবে করোনা ভাইরাস পরীক্ষা করা হলেও প্রথম বেসরকারি ল্যাব হিসেবে করোনা ভাইরাস পরীক্ষার অনুমোদন পেল শেভরন। তবে কবে নাগাদ নমুনা পরীক্ষা শুরু করা হবে এটি এখনই নিশ্চিত করে জানাতে পারছেন না তারা।

কবে নাগাদ পরীক্ষা শুরু করতে পারবেন— এই প্রশ্নের জবাবে শেভরনের জেনারেল ম্যানেজার পুলক পারিয়াল চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘‘করোনা টেস্টের জন্য কিছু ক্রাইটেরিয়া ফিলআপ করে একটা ওয়েল ইকুইপড ল্যাব স্থাপন করতে হবে। ল্যাবের মেশিনারিজ, দক্ষ চিকিৎসক ও টেকনেশিয়ানসহ সব মিলে বড় একটা খরচের বিষয় আছে। এছাড়াও দেশের বাহির থেকে রিএজেন্ট আনারও বিষয় আছে। সব মিলে চালু করাটা সময় সাপেক্ষ ব্যাপার। আগামী পরশু নাগাদ চূড়ান্তভাবে বলা যাবে আমরা কবে নাগাদ শুরু করতে পারবো।’

অনুমোদন পাওয়া তালিকায় ঢাকার হাসপাতালের মধ্যে আছে এভারকেয়ার হাসপাতাল, স্কয়ার হাসপাতাল, পূর্নাভা হেলথ বাংলাদেশ লিমিটেড, ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতাল, আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ হাসপাতাল, এনাম মেডিকেল কলেজ হাসপাতাল, ইউনাউটেড হাসপাতাল লিমিটেড, বায়োমেড ডায়াগনস্টিক, ডিএমএফআর মলিকিউলার ল্যাব এন্ড ডায়াগনস্টিকস, ল্যাব এইড হাসপাতাল, বাংলাদেশ ইন্সটিটিউট অব হেল্থ সায়েন্স জেনারেল হাসপাতাল, কেয়ার মেডিকেল কলেজ। এ ছাড়া ঢাকার বাইরে বগুড়ার টিএমএসএস মেডিকেল কলেজ এন্ড রাফাতুল্লাহ কমিউনিটি হাসপাতালও শুরু করবে করোনা পরীক্ষা।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm