বায়েজিদে পাহাড় কেটে ১৩ বছর বসবাস, ২ জনের বিরুদ্ধে পরিবেশের মামলা

১৩ বছর ধরে চট্টগ্রাম নগরীর বায়েজিদ এলাকায় ৩ হাজার ঘনফুট পাহাড় কেটে অবৈধভাবে বসবাস করছেন মো. শাহজাহান বাদশা। একই জায়গায় মো. ইউচুপ আলী নামের এক ব্যক্তি এক হাজার ৫০০ ঘনফুট পাহাড় কেটে তৈরি করেছেন পানি চলাচলের রাস্তা নির্মাণ ও কলা গাছের বাগান। তাদের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পেয়ে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর।

মঙ্গলবার (২৯ নভেম্বর) পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আবদুল্লাহ আল মতিন বাদি হয়ে বায়েজিদ থানায় মামলাটি দায়ের করেন।

মামলায় আসামিরা হলেন মো. ইউচুপ আলী (৫৮), মো. শাহজাহান বাদশা (৪০)।

চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর কার্যালয় সূত্রে জানা গেছে, বায়েজিদ থানার ইসলামপুর, মাঝেরঘোনা এলাকায় পাহাড় কাটার অভিযোগ পেয়ে গত ১০ নভেম্বর সরেজমিন পরিদর্শন করে পরিবেশ অধিদপ্তরের একটি দল। ১৩ নভেম্বর অভিযুক্তদের শুনানিতে হাজির থাকার নোটিশ দেওয়া হয় ইউচুপ ও শাহজাহানকে। ২৩ নভেম্বর শুনানিতে হাজির হয়ে পাহাড় কাটার বিষয়ে স্বীকার করেন তিনি।

৩ হাজার ঘনফুট পাহাড় কেটে অভিযুক্ত শাহজাহান গত ১৩ বছর ধরে ওই এলাকায় বসবাস করছেন বলে জানান। পরে ২০১৯ সালে পাহাড়ের কিছু অংশ তার ঘরের ওপর পড়লে তারা অন্য জায়গায় চলে যান। বর্তমানে জায়গায় অভিযুক্ত ইউচুপ এক হাজার ৫০০ ঘনফুট পাহাড় কেটে পানি চলাচলের রাস্তা নির্মাণ ও কলা গাছের বাগান তৈরি করেন।

পরিবেশ অধিদপ্তর পরিচালক হিল্লোল বিশ্বাস বলেন, ‘সরেজমিন তদন্তে পাহাড় কাটার সত্যতা পাওয়ায় শুনানি শেষে তাদের বিরুদ্ধে মামলা করা হয়।’

Yakub Group

আরএ/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm