আক্রান্ত
১৮৬৯৫
সুস্থ
১৫০৬২
মৃত্যু
২৯০

বাগেরহাটে শুরু হয়েছে ৩দিনব্যাপী খানজাহান (রঃ) মেলা

Bagerhat Photo- 1 (02.04.15)
রিফাত আল মাহমুদ,বাগেরহাট থেকেঃ
দ্বিতীয় আধ্যতিœক রাজধানী বাগরহাটে খানজাহান (রঃ) দরগায় শরীফে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ঐতিহ্যবাহী খানজাহান আলীর মেলা। ৩ দিনব্যাপী চলবে এ মেলা। মেলা উপলক্ষে খানজাহান আলী দরগাহ শরীফে শত শত ভক্তরা এসে জড়ো হতে শুরু হয়েছে । বাৎসরিক এ মেলা উপলক্ষে ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হবে। মেলার শেষ দিন বিশ্ব মুসলীমের শান্তি কামনায় আগামী ৫ এপ্রিল আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বাৎসরিক এ মিলনমেলা।
খানজাহান (রঃ) মাজারের খাদেম জামাল ফকির জানান, এ মেলা উপলক্ষ্যে আগত দর্শনার্থীদের মাজারের দর্শনীয়স্থন পরিদর্শন ও তাদের থাকা খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। মেলা উপলক্ষ্যে প্রতিদিন মাজার শরীফে আছর থেকে শুরু করে এশা পর্যন্ত ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়েছে এবং মেলার শেষ দিন আখেরী মোনাজাতের মধ্য দিয়ে মেলা শেষ হবে বলে তিনি জানান।
প্রায় সাড়ে ৫শ বছর ধরে চলা বাগেরহাট শহরতলীর খানজাহান (রঃ) মাজার শরীফের এ বার্ষিক মেলায় মাজার এলাকা জুড়ে মানুষের পদচারনায় একেবারেই জনাকীর্ণ হয়ে উঠে। এই সুযোগে দুর-দুরান্ত থেকে আগত মুরীদ-ভক্তরা মাজার এলাকার বিস্তৃর্ন স্থান জুড়ে যে যার মত করে তাদের আসর বসায়। সমগ্র মাজার সংশি¬ষ্ট এলাকা মুসলিম ফকির-আউলিয়া-দরবেশ, হিন্দু ধর্মাবলম্বী সাধু-সন্ন্যাসী, খৃষ্টান ভক্ত ও বৌদ্ধ ভিক্ষুদের পদচারনায় যেন আনন্দে উদ্বেল হয়ে উঠে। এখানে আসা সকল শ্রেনীর মানুষ যে যার নিজের মত করে হযরত খানজাহানকে তাদের মত করে আরাধনা করে থাকে। মেলা উপলক্ষ্যে এখানে শিশুদের নানা রকমের খেলনা, কাগজ ও শোলার তৈরী পশুপাখি, তৈজসপত্র, শোপিচ, মহিলাদের গৃহস্থালী ও সাজসজ্জ্বার আকর্ষনীয় সব জিনিস, কাপড়-চোপড়, এবং নানা রকমের বাহারী হরেক রকমের পসরা সাজিয়ে বসে দোকানীরা। এর পাশাপাশি মিষ্টি, চটপতি-ফুসকা, কাবাবসহ নানা ধরনের খাদ্য দ্রব্যাদীর দোকান বসে মাজার এলাকায়। আগামী ৫ এপ্রিল মাজারের মসজিদে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে দেশের দ্বিতীয় আধ্যাতিœক সাধক পীর খানজাহানের ঐতিহ্যবাহী মেলা।
বাগেরহাট পুলিশ সুপার মোঃ নিজামুল হক মোল্যা বলেন, খানজাহান (রঃ) ৩ দিনব্যাপী বাৎসরিক এ মেলা উপলক্ষ্যে আগত ভক্তবৃন্দ ও দর্শনার্থী এবং মাজারের মাজারের সার্বিক নিরাপত্তার জন্যে করা হয়েছে।

খানজাহান (রঃ) মাজার তত্ত্বাবধায়ন কমিটির সভাপতি ও বাগেরহাট জেলা প্রশাসক মোঃ জাহাংগীর আলম জানান, খানজাহান (রঃ) মাজারে মেলা উপলক্ষ্যে মাজার এলাকায় সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহনসহ মেডিকেল টিমের ব্যবস্থা করা হয়েছে। এবারের মেলা মনির্টরিং করার জন্য অতিরিক্ত জেলা প্রশাসক (সর্বিক) আরিফ নাজমুল হাসানের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি আইন-শৃংখলাসহ মেলার সার্বিক বিষয়ে মনিটরিং করবেন বলে জেলা প্রশাসক নিশ্চিত করেছেন। মেলা উপলক্ষে দেশী-বিদেশী ভক্ত, মুরীদ, আসেকান ও দর্শনার্থীদের অংশ গ্রহনে সুন্দরভাবে এ মেলা শেষ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

মন্তব্য নেওয়া বন্ধ।

আরও পড়ুন
ksrm