বাকলিয়ার ক্লিনিকে অবহেলায় নারীর মৃত্যু, অভিযানে চেয়ারম্যানের কারাদণ্ড

চট্টগ্রাম নগরীর বাকলিয়ার বউবাজারের সুবর্ণ আবাসিক এলাকায় ‘নিরাপদ প্রসব সেন্টার’ নামের ক্লিনিকে এক নারীর মৃত্যুর অভিযোগ উঠেছে। ওই ঘটনার পর ক্লিনিকে অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ওই ক্লিনিকের পরিচালক শাহাদাত হোসেনকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন। এছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের লাইসেন্স না থাকায় পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

বুধবার (২৫ জানুয়ারি) বিকালে বউবাজার এলাকার নিরাপদ প্রসব সেন্টার নামের ওই ক্লিনিকে অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

এর আগে গত ১৩ জানুয়ারি ওই ক্লিনিকে নরমাল ডেলিভারি করানোর পর জান্নাতুল ফেরদৌস নিহা (২২) নামের একজন প্রসূতির মৃত্যু হয়। চট্টগ্রামের কয়েকটি গণমাধ্যমে এ নিয়ে সংবাদ প্রকাশিত হয়। এই সংবাদের পরই ওই ক্লিনিকে অভিযান চালায় জেলা প্রশাসন।

জানা গেছে, স্বাস্থ্য অধিদপ্তরের লাইসেন্স না থাকায় ক্লিনিকের পরিচালক শাহাদাত হোসেনকে পাঁচ হাজার টাকা জরিমানাসহ ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। সেখানে ধাত্রী ফাহিমাকেও আটক করা হয়েছে। বিভিন্ন সময়ে তিনি ডাক্তারের অনুপস্থিতিতে নিজে অপারেশন বা নরমাল ডেলিভারি করান। এজন্য তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

এই বিষয়ে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান জানান, আমরা শিশুমৃত্যু ও মাতৃমৃত্যু শূন্যের কোটায় নামিয়ে আনতে কাজ করছি। চট্টগ্রামের কোনো জায়গায় এই রকম অবৈধ হাসপাতাল বা ক্লিনিক গড়ে উঠতে দেওয়া হবে না। যেখানেই তথ্য পাওয়া যাবে, সেখানেই অভিযান চালানো হবে।

Yakub Group

আরএ/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm