s alam cement
আক্রান্ত
৩২৫৪০
সুস্থ
৩০৪২০
মৃত্যু
৩৬৭

বাংলার ‘আচ্ছা’ এখন অক্সফোর্ডের ইংরেজি শব্দ

0

বিশ্বজুড়ে মর্যাদাপূর্ণ অভিধান অক্সফোর্ড এডভান্সড লার্নার্স ডিকশনারির (ওএএলডি) শব্দভাণ্ডারে এবার যুক্ত হল জনপ্রিয় বাংলা শব্দ ‘আচ্ছা’। তবে এটি বাংলা শব্দ হিসেবে নয়, ওই ডিকশনারিতে যুক্ত হয়েছে ইংরেজি শব্দ হিসেবে।

অক্সফোর্ডই শুধু নয় কেমব্রিজ অভিধানেও বাংলা এই শব্দটি ইংরেজি শব্দ হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে। মর্যাদাপূর্ণ এই দুটি অভিধানের অনলাইন সংস্করণে শব্দটির জন্য দুটি সংজ্ঞা আছে।

অক্সফোর্ড অভিধানের সর্বশেষ সংস্করণে প্রায় ৩৮৪টি ‘দেশি’ শব্দ (ওরফে ভারতীয় ইংরেজি) রয়েছে— যা চলতি বছরের শুরুতে প্রকাশিত হয়েছিল। যদিও এই ৩৮৪টি শব্দের সবগুলোই নতুন নয়।

অক্সফোর্ড অ্যাডভান্সড লার্নারস ডিকশনারির সর্বশেষ সংস্করণে ২৬টি নতুন ভারতীয় ইংরেজি শব্দ অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে মুদ্রিত সংস্করণে রয়েছে ২২টি এবং বাকি চারটি পাওয়া যাবে অনলাইন সংস্করণে।

Din Mohammed Convention Hall

নতুন যোগ করা শব্দগুলো তেলেগু, উর্দু, তামিল, হিন্দি ও গুজরাটি ভাষা থেকে নেওয়া। বর্তমানে অক্সফোর্ড এডভান্সড লার্নার্স ডিকশনারির (ওএএলডি) দশম সংস্করণে থাকা ৩৮৪টি ‘দেশি’ শব্দের অনেকগুলোই হরহামেশা বাংলাদেশে ব্যবহার হয়ে থাকে।

এরকমই একটি শব্দ হল ‘আচ্ছা’ (Accha)। বিকল্পভাবে ‘Achcha’ বানানেও শব্দটি লেখা হয়ে থাকে।

অক্সফোর্ড অভিধানের প্রথম সংজ্ঞায়, Accha শব্দটিকে ‘ঠিক আছে’ শব্দের সমার্থক বলে ব্যাখ্যা করা হয়েছে। দ্বিতীয় সংজ্ঞায়, ‘Accha’ শব্দটিকে বিস্ময় বা সুখের মতো আবেগ প্রকাশ করার একটি শব্দ হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে।

সময়ের সঙ্গে সঙ্গে অনেক শব্দই এখন অক্সফোর্ড অভিধানের অংশে পরিণত হয়েছে।

যেমন আমাদের হৃদয়ের খুব কাছাকাছি কিছু শব্দ হচ্ছে আব্বা (বাবাকে ডাকতে উর্দু এই শব্দটি বেশ জনপ্রিয়), চাচা (চাচা চৌধুরী! বাবার ভাইদের এই নামেই ডাকে অনেকে), হরতাল (পরিবহন ধর্মঘটের সেই ভয়াবহ দিনগুলোর কথা মনে আছে?) এবং শাদি (বিবাহ), দাদাগিরি (বড় ভাইবোনরা অনেক সময় যে আচরণ করে), হাট (গ্রামীণ বাজার) এবং এরকম আরও অনেক শব্দ ঢুকে পড়েছে আমাদের দৈনন্দিন জীবনযাত্রায়।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm