আক্রান্ত
২৫৮৮
সুস্থ
২০৫
মৃত্যু
৭২

বাংলাদেশের সহিংসতা বন্ধে ইইউ’র আহ্বান

 

11130615_885623818147765_1695381589_n বাংলাদেশে সহিংসতা ও বিশৃঙ্খলা বন্ধ করতে সকলকে একত্রে কাজ করার জন্য আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বুধবার ইইউ সদর দফতরের একটি বিবৃতির মাধ্যমে এই আহ্বান জানানো হয়।

বিবৃতি বলা হয়, ব্লগার ওয়াশিকুর রহমান ও অভিজিৎ রায়ের উপর আক্রমণ করার মাধ্যমে বাংলাদেশের মুক্তচিন্তা ও গণতন্ত্রের উপর আক্রমণ করা হয়েছে। এক মাসের মধ্যে দ্বিতীয়বার ব্লগার ওয়াশিকুর রহমানের উপর হামলা করা হয়েছে। তাই সকল ধরনের সহিংস কর্মকা- রোধ করার জন্য বাংলাদেশ সরকারের কর্তৃপক্ষ, রাজনৈতিক দল, সুশীল সমাজকে একযোগে কাজ করা উচিত। এছাড়া বিবৃতিতে যারা এই ধরনের নৃশংস হত্যাকা- পরিচালনা করছে তাদেরকে বিচারের সম্মুখিন করার জন্য আহ্বান জানানো হয়।

বিবৃতিতে আরও বলা হয়, আন্তর্জাতিক সুশীল ও রাজনৈতিক সনদ অনুযায়ী মত প্রকাশের স্বাধীনতা আন্তর্জাতিক মানবিক অধিকার হিসেবে বিবেচিত এবং বাংলাদেশও এই সনদের অন্তভুক্ত। ইইউ সব সময় মুক্ত চিন্তা, মত প্রকাশের স্বাধীনতা, স্বাধীন ধর্ম ও বিশ্বাস প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী। সহনশীলতা ও আলোচনা একটি গণতান্ত্রিক সমাজ ব্যবস্থার গুরুত্বপূর্ণ অংশ।

উল্লেখ্য, ব্লগার ওয়াশিকুর রহমান গত সোমবার রাজধানী ঢাকার তেজগাঁ

এলাকায় সন্ত্রাসীদের হামলায় নিহত হন। এর আগে ফেব্রুয়ারি মাসে বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন ব্লগার ও বিজ্ঞান বিষয়ক লেখক অভিজিৎ রায়কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা।

ঢাকা ট্রিবিউন

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

মন্তব্য নেওয়া বন্ধ।

আরও পড়ুন
ksrm