বাংলাদেশিরা ভিসা ছাড়াই যেতে পারবে ৪১ দেশে

0

বিশ্বের ৪১টি দেশে আগাম ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবে বাংলাদেশের পাসপোর্টধারীরা। পর্যটনবিষয়ক আন্তর্জাতিক সংস্থা হেনলিগ্লোবাল ২০২০ সালের বিশ্বের শক্তিশালী পাসপোর্ট নির্ণয় করতে গিয়ে এই তথ্য জানিয়েছে।

হেনলিগ্লোবালের তথ্য অনুযায়ী বাংলাদেশের পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবে বিশ্বের ৪১টি দেশে। এর মধ্যে রয়েছে—
এশিয়া : ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা এবং তিমুর লেস্ট।
আফ্রিকা : কেপভার্দ আইল্যান্ড, ক্যামেরন আইল্যান্ড, গাম্বিয়া, গায়ানা, কেনিয়া, লেসোটো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেনেগাল, সেইশেলস, সিয়েরালিওন, সোমালিয়া, টোগো এবং উগান্ডা।
ওসেনিয়া : কুক আইল্যান্ড, ফিজি, মাইক্রোনেসিয়া, নিউই, সামোয়া, টুভালু এবং ভানুয়াতু।
ক্যারিবিয়ান : বাহামা, বারবাডোস, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, ডমিনিকা, গ্রেনাডা, হাইতি, জ্যামাইকা, মন্টেনেগ্রো, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট এন্ড দ্য গ্রেনাডিন্স এবং ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো।
ল্যাটিন আমেরিকা : বলিভিয়া।

পাসপোর্ট র‌্যাংকিং ২০২০
হেনলিগ্লোবালের করা ২০২০ সালের বিশ্বের শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ের তথ্য অনুযায়ী, ২২৬টি দেশের মধ্যে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ৯৮তম। এর আগের বছর ২০১৯ সালে এই তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ৯৯তম। তার আগের বছর ২০১৮ সালে ছিল ১০০তম। তবে বাংলাদেশের পাসপোর্ট সবচেয়ে বেশি শক্তিশালী ছিল ২০০৬ সালে। ওই বছর বাংলাদেশের অবস্থান ছিল ৬৮তম। এরপর থেকেই বাংলাদেশের অবস্থান পতনের দিকে যেতে থাকে।

২০২০ সালে বিশ্বের শক্তিশালী পাসপোর্টের প্রথম পাঁচটি দেশ হচ্ছে জাপান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, জার্মানি এবং ইতালি। অন্যদিকে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ৮৪তম, নেপালের অবস্থান ১০১তম, পাকিস্তানের অবস্থান ১০৪তম, শ্রীলংকার অবস্থান ৯৭তম, ভুটান ৮৯তম এবং মিয়ানমারের অবস্থান ৯৪তম।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন