s alam cement
আক্রান্ত
৫১০৯৩
সুস্থ
৩৭১৬৮
মৃত্যু
৫৬৩

বসতবাড়িতে বিরল প্রজাতির বন বিড়াল, ঠাঁই হল চিড়িয়াখানায়

0

চট্টগ্রামের আনোয়ারায় বসতবাড়ি থেকে বিরল প্রজাতির একটি বন বিড়াল উদ্ধার করা হয়েছে। পরে বন বিড়ালটি চট্টগ্রাম চিড়িয়াখানায় হস্তান্তর করা হয়।

মঙ্গলবার (২৭ এপ্রিল) ভোরে উপজেলার চাতরী গ্রামের মতি উল্লাহ মুন্সীর বাড়ির জিটিভি স্টাফ রিপোর্টার তৌহিদুল আলমের ঘর থেকে এটি উদ্ধার করা হয়। পরে দুপুরের দিকে চট্টগ্রাম চিড়িয়াখানার তত্বাবধায়ক আতিকুর রহমানের কাছে হস্তান্তর করা হয় বন বিড়ালটি।

বন বিড়ালটি প্রথমে মেছো বাঘ মনে করা হলেও পরে এটি বিরল প্রজাতির বন বিড়াল বলে শনাক্ত করেন চিড়িয়াখানার তত্বাবধায়ক। পরে বন বিড়ালটাকে জিম্মায় নিয়েছেন বলে জানান চিড়িয়াখানার তত্বাবধায়ক আতিকুর রহমান।

তিনি জানান, এটি একটি বিরল প্রজাতির বিড়াল। এটি হিংস্র নয়, প্রায় বিলুপ্তের পথে বন বিড়াল। এ ধরনের বিড়াল সংরক্ষণের প্রয়োজন মনে করছি। এটিকে আমরা চিড়িয়াখানার খাঁচায় দর্শনার্থীদের জন্য রাখবো।

সাংবাদিক তৌহিদুল আলম জানান, গত দুই এক বছর ধরে মেছো বাঘের মত দেখতে বেশ কয়েকটি বন বিড়াল আমাদের ঘরের ছাদে অবস্থান করে আসছে। দিনের বেলায় শান্ত থাকলেও রাতেই শুরু হয়ে তাদের তান্ডব। সেহেরি খাওয়ার পর ঘরের আশপাশে ঘুরাঘুরি করলে ঘরের সবাই ভয় পান মেছো বাঘ মনে করে। এরপর জাল দািয়ে একটিকে বন্দি করা হয়। দুপুরে চট্টগ্রাম চিড়িয়াখানার হস্তান্তর করা হলে এটি বিরল প্রজাতির বন বিড়াল বলে শনাক্ত করেন কর্মকর্তারা।

এসএ

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm