বর্ষণে আবার জলমগ্ন চট্টগ্রাম, বৃষ্টি ঝরবে আরও দুদিন

0

বৃহস্পতিবার সন্ধ্যা থেকে রাতভর টানা বৃষ্টিতে আবার জলমগ্ন চট্টগ্রাম। আবহাওয়া বিভাগের পূর্বাভাস মতে, এমন বৃষ্টি চলবে অন্তত আরও দুই দিন। এই সময়ে মৌসুমী বায়ু সক্রিয়, তাই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত বেড়েছে। এ কারণে এই মাসে স্বল্পমেয়াদী বন্যাও হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া বিভাগ।

জুলাইয়ের বন্যায় দেশের ২৮ জেলায় ৬০ লাখ ৭৪ হাজার ৪১৫ জন ক্ষতিগ্রস্ত হয়। এ সময় পানিতে ডুবে, সাপের কামড়ে, বজ্রপাত ও অন্যান্য কারণে ১১৯ জনের মৃত্যু হয়েছে। প্রায় ১৭ হাজার মানুষ ডায়রিয়াসহ পানিবাহিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়।

বৃহস্পতিবার টানা বৃষ্টি হচ্ছিল সন্ধ্যা থেকেই। রাতভর তুমুল বর্ষণে চট্টগ্রামের বিভিন্ন স্থানে পানি জমে তলিয়ে গেছে বিভিন্ন এলাকা। অনেক এলাকায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতার। এতে জনদুর্ভোগে পড়ে জলমগ্ন বিভিন্ন এলাকার মানুষ।

টানা বৃষ্টিতে যেসব এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে তার মধ্যে রয়েছে বহদ্দারহাট, দুই নাম্বার গেট, মুরাদপুর, চকবাজার, অক্সিজেন, সল্টগোলা, কমার্স কলেজ এলাকা, প্রবর্তক মোড়, পাঁচলাইশ রোড, রিয়াজুদ্দিন বাজার, তিন পুলের মাথা, শোলকবহর, বাদুরতলা, ডিসি রোড, মেহেদীবাগ, আগ্রাবাদ, রাহাত্তারপুল, খাতুনগঞ্জ, রহমতগঞ্জ, হালিশহর ও নয়াবাজার।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, পুরো আগস্ট মাসজুড়ে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাত হতে পারে। এসময় বঙ্গোপসাগরে দুই-তিনটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি রূপ নিতে পারে নিম্নচাপে।

শুক্রবার (১৬ আগস্ট) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে ঢাকা, রংপুর, রাজশাহী, বরিশাল, খুলনা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ভারতের ঝাড়খণ্ডের দক্ষিণাংশ এবং তৎসংলগ্ন গাঙ্গেয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে মধ্যপ্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার ও পশ্চিমবঙ্গ পেরিয়ে বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র তা মাঝারি অবস্থায় রয়েছে।

সিপি

Loading...
আরও পড়ুন