বছরজুড়েই বন্ধ, তবু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ঘটন-অঘটনে আলোচনায়

0

দেখতে দেখতে বিদায় নিল আরও একটি বছর। ২০২১। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে থমকে যায় পুরো বিশ্ব। এর প্রভাব পড়ে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও। করোনা সংক্রমণের শংকায় ২০২১ সালের আড়াই মাস বাদে পুরো সময় বন্ধ ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। বছরজুড়ে বন্ধ থাকলেও নানা বিতর্কিত ঘটনায় শিরোনাম হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। হিসাব নিয়ামককে মারধর, ভর্তি পরীক্ষায় অনিয়ম, উপ-উপাচার্য নিয়োগ, অর্ধডজন শিক্ষকের মৃত্যু, ১২ শিক্ষার্থীকে বহিষ্কারসহ অসংখ্য ঘটনা ঘটেছে বিদায়ী এই বছরে। বছরজুড়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া আলোচিত কয়েকটি ঘটনা নিয়েই এই আয়োজন।

হিসাব নিয়ামককে অফিস কক্ষে মারধর

বিদায়ী বছরের ১২ জানুয়ারি দুপুরে হিসাব নিয়ামক (ভারপ্রাপ্ত) মো. ফরিদুল আলম চৌধুরীকে তার অফিস কক্ষে মারধর করেছে দুর্বৃত্তরা। আলোচিত ন্যাক্করজনক এ ঘটনা তদন্তে একই দিন চার সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কমিটিকে চার দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হলেও আজ অব্দি প্রতিবেদন জমা দেয়নি।

১৯টি ঔষধি উদ্ভিদের ডিএনএ বারকোডিং

বিদায়ী বছরের মার্চে ১৯টি ভেষজ উদ্ভিদের নমুনা সংগ্রহ করে প্রত্যেকটি নমুনার তিনটি জিনের জিনোম সিকোয়েন্স উন্মোচিত করে ডিএনএ বারকোডিং সম্পন্ন করেছেন বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের একদল গবেষক। যাদের প্রত্যেকটিরই প্রথমবারের মতো বারকোডিং করা হয়েছে।

Yakub Group

অবসরের পরও উপাচার্যের দায়িত্বে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার শিক্ষক হিসেবে নিয়মিত চাকরির বয়সপূর্তিতে অবসর গ্রহণের পর আনুষ্ঠানিকতা সম্পাদনের পর গত ২৯ এপ্রিল পুনরায় উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেন। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী অনির্দিষ্টকালের জন্য তিনি দায়িত্ব পালন করবেন।

উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে

৫ মে চার বছরের জন্য চটগ্রাম বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) হিসেবে নিয়োগ পেয়েছেন রসায়ন বিভাগের প্রফেসর বেনু কুমার দে। তিনি পরদিনই উপ-উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেন।

ছাত্রলীগের মারামারি

আধিপত্য বিস্তার, নেতৃত্বের দ্বন্দ্ব, আবাসিক হলের সিট দখলসহ তুচ্ছ ঘটনাকে কেন্দ্র গত এক বছরে অন্তত ৭ বার সংঘর্ষে জড়িয়েছে শাখা ছাত্রলীগের বিভিন্ন উপ গ্রুপ। এতে প্রায় ২৫ জন ছাত্রলীগকর্মী আহত হয়েছেন। তবে এসব ঘটনা বন্ধে কার্যকর কোন পদক্ষেপ নেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও ছাত্রলীগ।

বহিষ্কার প্রহসন

ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনায় ১৭ অক্টোবর রাতে ১২ ছাত্রলীগকর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। নিয়মানুযায়ী বহিষ্কারাদেশ প্রদান করার সাথে সাথে চিঠি দিয়ে বহিষ্কৃত শিক্ষার্থী, তাঁর বিভাগ ও অভিভাবককে জানানোর কথা থাকলেও রহস্যজনকভাবে দেড়মাস পর চিঠি পাঠানো হয়েছে। বহিষ্কারাদেশ চলাকালে সব ধরনের একাডেমিক কার্যক্রমে অংশ না নেয়ার কথা থাকলেও বেশ কয়েকজন বর্ষ ফাইনাল পরীক্ষায় অংশ নিয়েছেন। সর্বশেষ গত ১৫ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া স্বাক্ষরিত ভিন্ন ভিন্ন চিঠিতে মানবিক দিক বিবেচনায় সাতজনের বহিষ্কারদেশ প্রত্যাহার করা হয়। তবে কিসের ভিত্তিতে এই বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে তা চিঠিতে উল্লেখ করা হয়নি।

ভর্তি পরীক্ষায় নানা অনিয়ম

বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ২৭ অক্টোবর থেকে ০৫ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষার আবেদনের শুরু থেকে ফলাফল ঘোষণা পর্যন্ত নানা অনিয়মের ঘটনা ঘটে। এর মধ্যে এক শিক্ষার্থী ভর্তি পরীক্ষা না দিয়েই উত্তীর্ণ হয়। এছাড়া দুই শিক্ষার্থী জালিয়াতির মাধ্যমে উত্তীর্ণ হওয়ার খবর পাওয়া যায়। যদিও এসব ঘটনা তদন্তে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন আগ্রহ দেখায়নি।

বাজেটে বিভিন্ন খাতে অস্বাভাবিক ব্যয়

করোনাভাইরাসের কারনে ২০২০-২১ অর্থবছরের পুরো সময়টা বন্ধ ছিল ক্যাম্পাস। এসময় শিক্ষার্থীরা সশরীরে অংশ নিতে পারেনি শ্রেণি কার্যক্রমে। সিলগালা করা ছিল আবাসিক হলের কক্ষ। তবুও বিদ্যুৎ, আপ্যায়ন, পোশাক, ক্রীড়াসহ বেশকিছু খাতে অস্বাভাবিক ব্যয় দেখিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর মধ্যে কোন খাতে ব্যয় দেখানো হয়েছে স্বাভাবিক সময়ের দ্বিগুণ। আবার কোন খাতে ব্যয় দেখানো হয়েছে অনেকটা স্বাভাবিক সময়ের মতোই।

চার শিক্ষার্থীর বাংলা চ্যানেল জয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে প্রথমবারের মতো সাঁতার কেটে বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন চার শিক্ষার্থী। এদের মধ্যে তিনজন বর্তমান ও একজন সাবেক শিক্ষার্থী। ২০ ডিসেম্বর টেকনাফ শাহ পরীর দ্বীপ থেকে সেন্টমার্টিন পর্যন্ত ১৬.১ কিলোমিটার সাঁতার কেটে তারা বাংলা চ্যানেল পাড়ি দেন।

১৬ শিক্ষককে হারালো চবি

২০২১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হারিয়েছে ১৬ জন শিক্ষককে। এর মধ্যে শুধু জুলাই মাসেই মারা গেছেন ছয়জন শিক্ষক। এছাড়া এই বছর সড়ক দুর্ঘটনা, আত্মহত্যা, ক্যান্সার, হার্ট অ্যাটাকসহ নানা রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বিশ্ববিদ্যালয়ের অন্তত ১৬ জন শিক্ষার্থী। এক বছরে এতজনের মৃত্যু আগে কখনও দেখেনি চবি পরিবার।

১৯ মাস পর শিক্ষার্থীদের ক্লাসে ফেরা

করোনা মহামারির কারণে দীর্ঘ ১৯ মাস বন্ধ থাকার পর গত ১৯ অক্টোবর সশরীরে ক্লাসে ফিরে শিক্ষার্থীরা। এর আগে ১৮ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেওয়া হয়। পাশাপাশি চলতে শুরু করে শিক্ষার্থীদের প্রাণের স্পন্দন শাটল ট্রেনও।

সেরা চারে চবি

স্পেনভিত্তিক বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রকাশকারী প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশনের প্রকাশিত ২০২১ সালের র‌্যাংকিংয়ে দেশের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) রয়েছে চতুর্থ স্থানে। বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয়কে গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাব- এই তিনটি বিষয়ের উপর ভিত্তি করে তারা এবারের র‌্যাংকিংয়ের আওতায় এনেছে।

অফিসার সমিতির নেতৃত্বে আবারও জাবেদ-নোমানী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অফিসার সমিতির সভাপতি পদে বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন রশিদুল হায়দার জাবেদ। এছাড়া সাধারণ সম্পাদক পদেও পুনরায় বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন মুহাম্মদ হামিদ হাসান নোমানী।

গণমাধ্যমে মন্তব্য করায় রোষের মুখে চবি অধ্যাপক

শিক্ষক নিয়োগ বোর্ড নিয়ে গণমাধ্যমে মন্তব্য করায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক অধ্যাপককে কারন দর্শানোর নোটিশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নোটিশ হাতে পাওয়ার সাত কর্মদিবসের মধ্যে লিখিতভাবে মন্তব্যের ব্যাখ্যা দিতে বলা হয়েছে। ওই অধ্যাপকের নাম ড. মো. আবুল হাসেম। তিনি বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ও একমাত্র অধ্যাপক।

১৫ কেজি হরিণের মাংস উদ্ধার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ১৫ কেজি হরিণের মাংস উদ্ধার করা হয়েছে। ৩০ সেপ্টেম্বর দুপুরে বিশ্ববিদ্যালয়ের চাকসু ভবনের পাশে এক ব্যক্তির তরকারির খাঁচা থেকে এই মাংস উদ্ধার করা হয়। তবে ওই ব্যক্তি কৌশলে পালিয়ে যাওয়ায় তাকে আটক করা যায়নি।

এমআইটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm