বঙ্গবন্ধু সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে হবে- ড. অনুপম সেন

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, নতুন প্রজন্মকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে জানতে হবে। এদেশের জন্য তার কি অবদান ছিল তা তাদের জানাতে হবে। জানতে হলে কারাগারের রোজনামচাসহ কয়েকটি বই অবশ্যই পড়তে হবে।

রোববার (২৮ আগস্ট) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে আমরা ক’জন মুজিব সেনা চট্টগ্রাম মহানগর কর্তৃক আয়োজিত জাতীয় শোক দিবস স্মরণে ‘রাষ্ট্রনায়ক বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের ছেলেমেয়েরা আজকে বিপথে চলে যাচ্ছে। তাদের সেই ভুল পথ থেকে বিরত রাখা যায় কেবল সাহিত্য চর্চার মাধ্যমে। লেখাপড়া, সংস্কৃতি চর্চা যত বেশি হবে ততই তারা ভালো পথে আসবে। বাংলাদেশকে একটি মানবিক রাষ্ট্রে পরিণত হতে হবে। মানবিক কাজে নিজেদের সম্পৃক্ত করে মানবিক মানুষ হতে হবে। বঙ্গবন্ধু যেভাবে মানুষকে ভালোবেসেছেন। সেভাবে আপনাদের ভালোবাসতে হবে।

তিনি আরও বলেন, বাঙালী বিভিন্ন রাজার অধীনে ছিল। কোন রাজাই এদেশকে মুক্তি করতে পারেননি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই একমাত্র বাঙ্গালী জাতির মুক্তি এনে দিয়েছেন। ১৯৭১ সালে দেশ স্বাধীন করে ৯ মাসের মধ্যেই একটি রাষ্ট্রীয় কাঠামো দিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই কাঠামো দিয়ে দেশ পরিচালনা করে দেশকে ক্ষুধা ও দারিদ্রমুক্ত করেছেন।

প্রধান বক্তার বক্তব্যে আমরা ক’জন মুজিব সেনা কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি ও স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু বলেন, সারাদেশে আমরা ক’জন মুজিব ভালো কাজগুলো করে এগিয়ে যাচ্ছে। সংগঠনমূলক ও প্রশিক্ষণমূলক কাজগুলো করার মাধ্যমে তারা ইতোমধ্যে নানান মহলে সুনাম কুড়িয়েছে।

Yakub Group

জাতির পিতার কথা উল্লেখ করে তিনি বলেন, অনেক নেতাই বাংলাদেশকে মুক্তি করতে চেয়েছেন। কিন্তু কেউ পারেননি। কিন্তু একজন নেতাই এ দেশকে মুক্ত করতে পেয়েছেন তিনি হলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়ন করতে তার সুযোগ কন্যা জননেত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

তিনি আরও বলেন, তেলের দাম কমিয়ে আনা হবে অল্প কিছুদিনের মধ্যে। বিভিন্ন দেশে তেলের দাম বৃদ্ধি পেয়েছে। জামাত-বিএনপি ঘোলা পানিতে মাছ শিকার করতে চাইছে। জনগণকে মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত করছে। কিন্তু জনগণ তাদের এ মিথ্যাচার আর বিশ্বাস করছে না।

আমরা ক’জন মুজিব সেনা চট্টগ্রাম নগরের সাধারণ সম্পাদক মোহাম্মদ বোখারী আজমের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আমরা ক’জন মুজিব সেনা চট্টগ্রাম নগরের সভাপতি সরফরাজ নেওয়াজ চৌধুরী রবিন। প্রবন্ধ উপস্থাপন করেন আমরা ক’জন মুজিব সেনা কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন চৌধুরী।

আমরা ক’জ মুজিব সেনার কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইদ আহমেদ বাবু,স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ইঞ্জিনিয়ার ফারুক আমজাদ খান, আমরা ক জন মুজিব সেনার কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আবু তোহা, সহ-সভাপতি, মোহাম্মদ জসিম উদ্দিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. বিদ্যুৎ বড়ুয়া, আমরা ক’জন মুজিব সেনা কার্যনির্বাহী সদস্য একেএম আজিম, নাফিউল করিম নাফা, সাংগঠনিক সম্পাদক রাহুল বড়ুয়া, কেন্দ্রীয় সদস্য নাজমুল হুদা শিপন, আব্দুল হান্নান চৌধুরী।

এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm