বঙ্গবন্ধু পরিবারকে আজীবন নিরাপত্তা দেবে এসএসএফ, সংসদে উঠল বিল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সব সদস্যকে নিরাপত্তা দেবে স্পেশাল সিকিউরিটি ফোর্স বা এসএসএফ। তারাসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের দৈহিক নিরাপত্তার বিষয়টি অন্তর্ভুক্ত করে নতুন আইনের একটি খসড়া উঠেছে জাতীয় সংসদে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ‘বিশেষ নিরাপত্তা বাহিনী (স্পেশাল সিকিউরিটি ফোর্স) বিল-২০২১’ সংসদে তোলেন। পরে এ নিয়ে প্রতিবেদন দেওয়ার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

১৯৮৬ সালের একটি অধ্যাদেশ দিয়ে বর্তমানে বিশেষ নিরাপত্তা বাহিনীর (এসএসএফ) কার্যক্রম পরিচালিত হচ্ছে। সামরিক আমলে প্রণীত ওই আইন বাতিল করে বাংলায় নতুন আইন করতে বিলটি আনা হয়েছে। বিলে জাতির পিতার পরিবারে সংজ্ঞায় বলা হয়েছে, বঙ্গবন্ধুর দুই কন্যা এবং তাদের সন্তান এবং ক্ষেত্রমত সন্তানদের স্বামী বা স্ত্রী এবং তাদের সন্তান।

বঙ্গবন্ধু পরিবারকে আজীবন নিরাপত্তা দেবে এসএসএফ, সংসদে উঠল বিল 1

আগের আইনের বিষয়গুলোও নতুন আইনের প্রস্তাবে রাখা হয়েছে। নতুন করে যুক্ত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্য ও অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের দৈহিক নিরাপত্তা প্রদান।

সরকারি গেজেট দিয়ে ঘোষিত গুরুত্বপূর্ণ ব্যক্তি, কোনো বিদেশি রাষ্ট্রের রাষ্ট্র ও সরকার প্রধানরাও এই আইনের অধীনে নিরাপত্তা পাবেন। নতুন বিলে বলা হয়েছে, এসএসএফের তত্ত্বাবধান ও নেতৃত্ব প্রধানমন্ত্রীর ওপর ন্যস্ত থাকবে। তল্লাশি, আটক, ও গ্রেপ্তারের ক্ষমতাসহ থানার একজন ওসির যেসব ক্ষমতা আছে, এসএসএফের একজন কর্মকর্তার এই আইনের অধীনে দায়িত্ব পালনের ক্ষেত্রে সারা দেশে সেই ক্ষমতা থাকবে। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং জাতির পিতার পরিবারের সদস্যরা যেখানেই অবস্থান করুন না কেন, এসএসএফ তাদের দৈহিক নিরাপত্তা দেবে।

এসএসএফ তার কাজের প্রয়োজনের সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানের কাছেও সহায়তা চাইতে পারবে। যাদের কাছে সহায়তা চাওয়া হবে, তাদেরকে তা দিতে হবে বলে খসড়া আইনে বলা হয়েছে।

‘জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা আইন-২০০৯’ এ যাই থাকুক না কেন, বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নিরাপত্তা দেওয়ার জন্য বিশেষ নিরাপত্তা বাহিনী আইনকে প্রাধান্য দেওয়া হবে।

জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা আইনে বলা ছিল, ১৯৮৬ সালের স্পেশাল সিকিউরিটি ফোর্স অধীন ‘ভিআইপিদের’ জন্য যেমন নিরাপত্তার ব্যবস্থা আছে, সেরকম নিরাপত্তা সরকার জাতির পিতার পরিবার-সদস্যদের আজীবন সব জায়গায় দেবে। আর আইনের সংজ্ঞায় বলা ছিল, জাতির পিতার পরিবার-সদস্য বলতে তার ‘জীবিত দুই কন্যা এবং তাহাদের সন্তানাদি’ বোঝাবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!