আক্রান্ত
৩৩৫৭
সুস্থ
২৪২
মৃত্যু
৭৭

বগুড়ায় কাবিখার খাদ্যের টাকায় সৌর বিদ্যুৎ

বগুড়া প্রতিনিধি : বগুড়া জোলার ১২টি উপজেলায় চলতি অর্থ বছর কাজের বিনিময়ে খাদ্য ও টেষ্ট রিলিফের ৫ হাজার ৬শ’ ২৪ মেঃ টন খাদ্য বরাদ্দ দেয়া হয়েছে। ঐ বরাদ্দকৃত খাদ্যের ৫০ ভাগ ব্যয় করা হচ্ছে সৌর বিদ্যুৎ স্থাপনে। সেই হিসেবে ২ হাজার ৮শ’ ১২ মেঃ টন খাদ্যের সম পরিমাণ টাকা ব্যয় করা হচ্ছে সৌর বিদ্যু স্থাপনে।
বগুড়া জেলা ত্রাণ ও পূনর্বাসন অফিস সুত্রে জানাগেছে চলতি অর্থবছর বগুড়া জেলার ১২টি উপজেলা এবং ১২টি পৌরসভায় কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচী ও টেষ্ট রিলিফের মোট ৫ হাজার ৬শ’ ২৪ মেঃ টন খাদ্য বরাদ্দ দেয়া হয়েছে।এর মধ্যে বগুড়া সদর উপজেলায় ১০২ মেঃটন আদমদিঘীতে ৬৯ মেঃ টন, ধুনটে ১০৮ মেঃ টন, দুপচাচিয়ায় ৬২ মেঃটন, গাবতলীতে ১০৫ মেঃ টন, কাহালুতে ৭৯ মেঃ টন , নন্দিগ্রামে ৮০ মেঃ টন, সারিয়াকান্দিতে ১১৮ মেঃ টন, শেরপুরে ১০৯ মেঃ টন, শিবগজ্ঞে ১২৬ মেঃটন, সোনাতলায় ৮১ মেঃ টন, ও সাজাহানপুরে ৭৭ মেঃ টন খাদ্য বরাদ্দ দেয়া হয়েছে। তাছাড়ও জেলার পৌরসভা গুলোর বগুড়া পৌরসভায় ১৬১ মেঃ টন, শেরপুর পৌরসভায় ১২ মেঃ টন, সান্তাহারে ১৭ মেঃ টন, দুপচাচিয়ায় ১৩ মেঃ টন, সারিয়াকান্দিতে ৮ মেঃ টন, সোনাতলায় ২০ মেঃ টন, ধুনটে ১৩ মেঃ টন, গাবতলীতে ১৩ মেঃ টন, কাহালুতে ৮ মেঃ টন, শিবগজ্ঞে ১৮ মেঃ টন, নন্দিগ্রামে ১৪ মেঃ টন,ও তালোড়া পৌরসভায় ১১ মেট্রিক টন খাদ্য বরাদ্দ দেয়া হয়েছে।
বিগত বছর গুলোতে টেষ্ট রিলিফ ও কাজের বিনিময়ে খাদ্য বিতরণে ব্যপক অনিয়ম ও লুটপাটের অভিযোগ ওঠার প্রেক্ষিতে সরকার চলতি অর্থবছর থেকে দেশের কর্মহীন ও সুবিধা বঞ্চিত মানুষের এবং অনুন্নত শিক্ষা প্রতিষ্ঠান , ধর্মীয় প্রতিষ্ঠান, সড়ক, অবকাঠামো নির্মাণে ব্যয় করার উদ্দেশ্যে বরাদ্দকৃত এসব খাদ্য-শষ্যের অর্ধেক দিয়ে গ্রামাঞ্চলের সুবিধা বঞ্চিত মানুষদের বিদ্যুতের বিকল্প আলো সৌর বিদ্যুৎ স্থাপনের সিদ্ধান্ত নেয়। তবে অর্থ বছরের ১০ মাস পেরিয়ে গেলেও বগুড়ায় এ সব সৌর বিদ্যুৎ নির্মাণের অগ্রগতি শতকরা ৫০ ভাগেরও কম হয়েছে । ফলে চলতি অর্থ বছরে বগুড়া জেলার ১২ টি উপজেলায় সৌর বিদ্যুৎ স্থাপন কাজ সমাপ্ত না হবার সম্ভাবনা দেখা দিয়েছে।
এ ব্যাপারে বগুড়া জেলা ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান বলেন কাবিখা ও টিআর প্রকল্পে বরাদ্দকৃত খাদ্যের অর্ধেক সৌর বিদ্যুতে ব্যয় করার ফলে গ্রামাঞ্চলের সুবিধা বঞ্চিত মানুষরা আলোর সুবিধা পাবে। তাছাড়া সৌর বিদ্যুৎ প্রসারিত হবার ফলে বিদ্যুতের উপর চাপ কমবে বলে তিনি আশবাদ ব্যক্ত করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

মন্তব্য নেওয়া বন্ধ।

আরও পড়ুন
ksrm