আক্রান্ত
১৪৪৫০
সুস্থ
২৩৩১
মৃত্যু
২৩৩

ফ্রি ফেসবুকে যে কারণে নিষেধাজ্ঞা দিল বিটিআরসি

ইমো, হোয়াটসঅ্যাপ, ভাইবারেও ‘না’

1

বিনামূল্যে ফেসবুক চালিয়ে কিছু অসাধু ব্যক্তি নানা ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে— এ অভিযোগ তুলে বাংলাদেশের টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি মোবাইল কোম্পানিগুলোর এ ধরনের যে কোনো ডেটা প্যাকেজে নিষেধাজ্ঞা দিয়েছে।

এর ফলে ফ্রিতে বা কম মূল্যের প্যাকেজে আর ফেসবুক ব্যবহার করা যাবে না। ফেসবুকই শুধু নয়, ইমো, হোয়াটসঅ্যাপ, ভাইবারের মতো সামাজিক যোগাযোগমাধ্যমগুলোও ফ্রি বা বিশেষ প্যাকেজে আর ব্যবহার করা সম্ভব হবে না।

মোবাইল অপারেটরদের কাছে পাঠানো বিটিআরসির চিঠিতে বলা হয়েছে, ‘টেলিযোগাযোগ সেবাদাতা অপারেটরগুলো তাদের গ্রাহকদের আকৃষ্ট করতে সোশাল মিডিয়া সম্পর্কিত সেবা আংশিক ফ্রি বা কোনো কোনো ক্ষেত্রে সম্পূর্ণ ফ্রি বা বিনামূল্যে দিয়ে বাজারে অসুস্থ প্রতিযোগিতা সৃষ্টি করছে। এসব ফ্রি সোশাল মিডিয়া সেবা গ্রহণ করে কিছু অসাধু ব্যক্তি সোশাল মিডিয়ায় নানা রকমের অপ্রয়োজনীয় অপরাধমূলক কার্যকলাপ পরিচালনা করে আসছে।’

গত ১৪ জুলাই দেওয়া ওই চিঠিতে বলা হয়েছে, ‘অপারেটরদের সকল গ্রাহকদের সোশাল মিডিয়া সম্পর্কিত সেবা ফ্রি বা বিনামূল্য দেওয়া থেকে বিরত থাকার জন্য এ নির্দেশনা দেওয়া হল।’

দেশের চারটি মোবাইল অপারেটর গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটক বিভিন্ন ইন্টারনেট প্যাকেজে ফেসবুকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যবহারের ইন্টারনেট প্যাকেজ দিয়ে থাকে।

তথ্য মন্ত্রণালয়ের এক পত্রের পরিপ্রেক্ষিতে বিটিআরসির দেওয়া এই নির্দেশনা ইতিমধ্যে বাস্তবায়ন শুরু করেছে মোবাইল অপারেটররা।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive
1 মন্তব্য
  1. Mahbubur Rahman বলেছেন

    Good

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm