ফ্রান্সে কঠিন চীবর দান উৎসবে বাংলাদেশি বৌদ্ধদের মিলনমেলা

ফ্রান্সের প্যারিসে অবস্থিত কুশলায়ন বুড্ডিস্ট মেডিটেশন সেন্টারে নবম বারের মতো কঠিন চীবর দানোৎসব উদযাপিত হয়েছে। মেডিটেশন সেন্টারের পার্শ্ববর্তী একটি হলে রোববার (২৯ অক্টোবর) যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যে দিনব্যাপী এ দানোৎসব উদযাপিত হয়।

ফ্রান্সে কঠিন চীবর দান উৎসবে বাংলাদেশি বৌদ্ধদের মিলনমেলা 1

প্যারিস বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত কে. আনন্দ মহানায়কা থেরো’র সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন ফ্রান্স কুশলায়ন বুড্ডিস্ট মেডিটেশন সেন্টারের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ ভদন্ত জ্যোতিসার থেরো। প্রধান অতিথি ছিলেন ফ্রান্স ইন্টারন্যাশনাল বুড্ডিস্ট সেন্টারের অধ্যক্ষ ভদন্ত চন্দ্ররত্ন মহানায়কা।

ফ্রান্সে কঠিন চীবর দান উৎসবে বাংলাদেশি বৌদ্ধদের মিলনমেলা 2

এতে প্রধান সদ্ধর্মদেশক ছিলেন আমেরিকার নিউইয়র্ক ব্রহ্ম বিহার মেডিটেশন সেন্টারের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ভদন্ত ড. সত্যানন্দ মহাথেরো। বিশেষ ধর্মদেশক ছিলেন ভারতের বুদ্ধগয়া প্রজ্ঞা বিহার ধ্যান কেন্দ্রের অধ্যক্ষ ভদন্ত শাক্য বংশ থেরো।

অনুপম বড়ুয়া ও প্রীতিকণা বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে শ্রীলঙ্কান দূতাবাস, ফ্রান্সের কাউন্সেলর মিস দিনেশা ও প্রফেসর ড. শান্তি জয়াসিকারা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

হাজারো পূণ্যার্থীর অংশগ্রহণে ধর্মীয় এ উৎসব যেন পরিণত হয় বাংলাদেশি বৌদ্ধদের মিলনমেলায়।

স্বধর্ম আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত টেলিভিশন ও বেতারের শিল্পী শরণ বড়ুয়া। গানের তালে তালে নেচে-গেয়ে অনুষ্ঠানস্থল মাতিয়ে রাখেন তরুণ-যুবারা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!