ফ্যাক্ট চেক নিয়ে চবির সাংবাদিকতা বিভাগে সভা

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিবেশিত সংবাদ ও তথ্যের ‘ফ্যাক্ট চেক’ বিষয়ক একটি দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৬ সেপ্টেম্বর) বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ’ (এমআরডিআই) ও এশিয়া ফাউন্ডেশনের সাথে যৌথভাবে এই দ্বিপাক্ষিক সভায় ভুয়া খবর, গুজব ও অপতথ্য চিহ্নিত করার প্রক্রিয়াকে বিভাগের একাডেমিক কার্যক্রমে অন্তর্ভুক্তির ওপর জোর দেওয়া হয়।

এমআরডিআই’র কার্যনির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুরের সঞ্চালনায় এতে ধারণাপত্র উপস্থাপন করেন এজেন্সি অব ফ্রান্স প্রেস (এএফপি) বাংলাদেশের ফ্যাক্ট চেক এডিটর কদরুদ্দীন শিশির।

ফ্যাক্ট চেক নিয়ে চবির সাংবাদিকতা বিভাগে সভা 1

বিভাগীয় সভাপতি মোহাম্মদ শহীদুল হকের সভাপতিত্বে এতে বক্তব্য দেন অধ্যাপক আলী আজগর চৌধুরী, সহযোগী অধ্যাপক মোরশেদুল ইসলাম, আবুল কালাম আজাদ, শাহাব উদ্দিন, সহকারী অধ্যাপক খন্দকার আলী আর রাজী, মুহাম্মদ যাকারিয়া, ফারজানা করিম, মাধব চন্দ্র দাস, রেজাউল করিম, সায়মা আলম, রাজীব নন্দী ও সুবর্ণা মজুমদার।

Yakub Group

সভায় আলোচকরা বলেন, সামাজিক যোগাযোগ সাইটের বিপুল তথ্যভাণ্ডারের মধ্যে ভুয়া খবর ও গুজব অনুসন্ধানে বিভাগের শিক্ষার্থীদের সচেতন করে তুলতে হবে। ভুয়া খবর ও অপতথ্য দ্রুত খুঁজে পাওয়ার কৌশল সংক্রান্ত এই সভায় ফেক নিউজ শনাক্ত করতে বিভাগের শিক্ষা ও গবেষণা কার্যক্রমে ‘ফ্যাক্ট চেক’ অন্তর্ভুক্ত করার ওপর জোর দেয়া হয়।

উল্লেখ্য, ‘ফ্যাক্ট চেক’ হলো কোন খবর বা তথ্যের ‘সত্যাসত্য যাচাই’। বিশেষ করে, নিউ মিডিয়া টেকনলজির যুগে সামাজিক যোগাযোগ সাইটে ফেক নিউজের প্রাদুর্ভাবের কারণে ফ্যাক্ট চেক এখন সাংবাদিকতার গুরুত্বপূর্ণ একটি অংশ।

এমআইটি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm