আক্রান্ত
১৮২৪৪
সুস্থ
১৪৩৬১
মৃত্যু
২৮৪

ফেসবুক-অনলাইনে ১৮১টি পণ্য বিক্রি করলেই লাইসেন্স লাগবে

0

ফেসবুক কিংবা অনলাইনে সুনির্দিষ্ট ১৮১টি পণ্য বিক্রি করলেই বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) বাধ্যতামূলক লাইসেন্স লাগবে। সরকার এসব পণ্যকে বাধ্যতামূলক মানসনদের আওতাভুক্ত করেছে। এসব পণ্য বিক্রি বা বিতরণ করলে বিএসটিআইয়ের মানসনদ বা ছাড়পত্র গ্রহণ করতে হবে।

সাম্প্রতিককালে দেখা যাচ্ছে, সামাজিক যোগাযোগমাধ্যম ও অনলাইনে ছোট ছোট উদ্যোক্তারা এসব পণ্যসামগ্রী বিক্রি করছেন। এই উদ্যোক্তাদেরকে লাইসেন্স নিয়েই এ ব্যবসা পরিচালনা করার নির্দেশ দিয়েছে বিএসটিআই।

অনেকে আবার এসব পণ্য উৎপাদন না করে অন্যের কাছ থেকে সংগ্রহ করে বিক্রি করেন। কিন্তু এক্ষেত্রেও বিক্রেতাকে নিশ্চিত হতে হবে, যাদের কাছ থেকে কিনে তিনি পণ্য নিয়ে বিক্রি করছেন তার লাইসেন্স আছে কিনা।

বিএসটিআইয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার বিভিন্ন সময় এসআরও জারির মাধ্যমে ১৮১টি পণ্য বিএসটিআইয়ের বাধ্যতামূলক মানসনদের আওতাভুক্ত করেছে। বিএসটিআইয়ের মানসনদ বা ছাড়পত্র গ্রহণ ব্যতীত এ সকল পণ্য বিক্রি, বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার ‘বিএসটিআই আইন, ২০১৮’ অনুযায়ী দণ্ডনীয় অপরাধ ।

এতে আরও বলা হয়, সম্প্রতি লক্ষ করা যাচ্ছে যে, বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ও অনলাইনে পণ্যসামগ্রী বিক্রয় করা হচ্ছে। পণ্য সরবরাহ করার পূর্বে পণ্যগুলো বিএসটিআই থেকে লাইসেন্স বা ছাড়পত্রপ্রাপ্ত কিনা এবং মানচিহ্ন ব্যবহার করা হয়েছে কি-না, তা নিশ্চিত হতে হবে। অন্যথায় অবৈধ পণ্য বিক্রি বা বিতরণের দায়ে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিএসটিআইয়ের বাধ্যতামূলক পণ্যের তালিকা এবং বিএসটিআইয়ের সেবা সম্পর্কিত যেকোনো বিষয়ে তথ্য জানতে www.bsti.gov.bd-তে লগইন এবং অভিযোগ করতে [email protected]তে ই-ইমেল করতে বলা হয়েছে।

যে ১৮১ পণ্য বিক্রিতে লাগবে বিএসটিআইয়ের লাইসেন্স





যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm