আক্রান্ত
২০২৭৭
সুস্থ
১৫৮০১
মৃত্যু
৩০১

ফেসবুকে কলেজ শিক্ষক-শিক্ষার্থীদের ‘লাইক-শেয়ারে’ লাগাম টানলো শিক্ষা দপ্তর

0

কলেজের ছাত্র-শিক্ষকরা ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে সরকার বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড করতে পারবেন না। এরকম পোস্টে কমেন্ট, লাইক দিতে পারবেন না। এমনকি ওই ধরনের পোস্ট শেয়ারও করা যাবে না।

বুধবার (৭ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে শিক্ষক-শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগমাধ্যম সতর্কতার সঙ্গে ব্যবহারের জন্য এসব নির্দেশনা দেওয়া হয়েছে। ইতিমধ্যে দেশের সব সরকারি কলেজের অধ্যক্ষদের কাছে এই নির্দেশনা পাঠানো হয়েছে।

সোশ্যাল মিডিয়ার বিভিন্ন গ্রুপ ও পেজের অ্যাডমিনদের জন্য নির্দেশনায় বলা হয়েছে, পোস্ট অনুমোদন করার সময় সরকারি নীতিমালা পরিপন্থী, স্ব স্ব প্রতিষ্ঠান, দপ্তর ও সংস্থার বিপক্ষে অবস্থানকারী কোনো পোস্ট অনুমোদন করবেন না। অন্যথায় পোস্টদাতা ও অ্যাডমিন উভয়ের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হবে। এসব ব্যাপারে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের দৃষ্টি রাখতে অনুরোধ করেছে মাউশি।

মাউশির দেওয়া ওই নির্দেশনায় জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রতিষ্ঠান বা অন্য কোনো পেশাকে হেয় করে পোস্ট দেওয়া থেকে বিরত থাকতে বলা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের এসব ‘বিধি’র ব্যত্যয় ঘটলে প্রতিষ্ঠানের প্রধানদের তাৎক্ষণিক ব্যবস্থা নিয়ে তদন্ত করে প্রমাণসহ মাউশি-কে জানাতে বলা হয়েছে।

কর্মকর্তাদের ক্ষেত্রে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে মন্ত্রিপরিষদ বিভাগের এ সংক্রান্ত গাইডলাইন ও সরকারি নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

‘রাষ্ট্রের ভাবমূর্তি’ বা ‘জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি’র সংজ্ঞা উল্লেখ না করে সোশ্যাল মিডিয়ায় বর্জনীয় সম্পর্কে আরও বলা হয়, জাতীয় ঐক্য ও চেতনার পরিপন্থী তথ্য প্রকাশ থেকে বিরত থাকতে হবে; সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট বা আইন-শৃঙ্খলার অবনতি ঘটতে পারে এমন কোনো পোস্ট দেওয়া চলবে না।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm