আক্রান্ত
৩৫৩৭
সুস্থ
২৪৮
মৃত্যু
৮৫

ফেসবুকে কথার প্রতিযোগিতায় মুগ্ধতা ছড়াল স্কুল-কলেজের শিক্ষার্থীরা

0

কোয়ারেন্টাইনে শিক্ষার্থীদের প্রতিভা বিকাশ করছে দৃষ্টি চট্টগ্রাম। দেশজুড়ে চলছে লকডাউন। করোনা ভাইরাসের প্রকোপের কারণে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষার্থীরা নিজ নিজ বাসায় অবস্থান করছে। ঠিক এই সময়ে সৃজনশীলতাকে বিকশিত করার জন্য দৃষ্টি চট্টগ্রাম আয়োজন করেছে ‘অনলাইন পাবলিক স্পিকিং প্রতিযোগিতা’।

গত ২৯ এপ্রিল থেকে এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়েছে দৃষ্টি চট্টগ্রামের ফেসবুক পেইজের মাধ্যমে। এতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ৪২টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ভিডিওবার্তার মাধ্যমে নির্ধারিত বিষয়ে বক্তব্য দেয়। সারা দেশ থেকে ৭৭ জন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নেয়।

শিক্ষার্থীদের সুবিধার্থে তাদেরকে তিনটি গ্রুপে ভাগ করা হয়। ক গ্রুপে ৭ম থেকে নবম শ্রেণির শিক্ষার্থী, খ গ্রুপে দশম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী এবং ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের নিয়ে আলাদা একটি গ্রুপ করা হয়।

প্রথম পর্ব ও দ্বিতীয় পর্ব শেষে মঙ্গলবার (১৯ মে) রাতে প্রতিযোগিতার ফাইনাল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। ফাইনাল প্রতিযোগিতার বিষয় ছিল ক গ্রুপের জন্য ‘আলো আসবেই…’, খ গ্রুপের বিষয় ছিলো ‘আজ জড়তা ভাঙ্গার বারতা হবে…’ এছাড়াও ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত বিষয় ছিল ‘if ruled the world…’।

ফাইনাল প্রতিযোগিতায় প্রত্যেক বক্তা দুই মিনিট বক্তব্য উপস্থাপনা শেষে বিচারকদের প্রশ্ন-উত্তরের মুখোমুখি হয়। ফাইনাল প্রতিযোগিতায় বিচারকাজ সম্পন্ন করেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত বিতার্কিক মোহাম্মদ নাসির উদ্দিন, জুনায়েদ কৌশিক চৌধুরী, দিনা আফসানা, রায়হান শাকিল, কাজী আরফাত, রবিউল হোসেন চৌধুরী।

প্রতিযোগিতায় ক বিভাগে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মুমতাহিনা তারানুম সাচী চ্যাম্পিয়ন, চট্টগ্রাম সরকারী উচ্চ বিদ্যালয়ের জিলান মাহমুদ প্রথম রানার আপ ও বাওয়া স্কুলের ফারিহা জামাল বহি দ্বিতীয় রানার আপ, খ বিভাগে সেন্ট স্কলাস্টিকাস গালর্স হাই স্কুলের শ্রাবন্তী সরকার চ্যাম্পিয়ন, খুলনার এনএন কলেজের আলিফ আল জামান প্রথম রানার আপ, ঢাকার নটরডেম কলেজের আহসান হাবিব আবীর ও সিটি সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের নুসরাত জাহান মিল্কী যৌথভাবে দ্বিতীয় রানার আপ এবং ইংরেজি বিভাগে সাইডার ইন্টারন্যাশনাল স্কুলের তাজওয়ার হাসনাত ইলহাম চ্যাম্পিয়ন, প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের নওশীন নাওয়ার চৌধুরী প্রথম রানার আপ ও সাইডার ইন্টারন্যাশনাল স্কুলের আইডল আলমগীর দ্বিতীয় রানার আপ হওয়ার গৌরব অর্জন করে।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকার ও সমাজ কর্মী রাশেদুল আমীন রাশেদ, ব্যাংকার ও প্রাবন্ধিক সাইফ চৌধুরী, সি প্লাস টিভির এডিটর ইন চিফ আলমগীর অপু, তরুণ গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রাক্তন বিতার্কিক ড. আদনান মান্নান। সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন দৃষ্টি চট্টগ্রামের সহ সভাপতি শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক সাবের শাহ, যুগ্ম সম্পাদক সাইফুদ্দিন মুন্না ও প্রতিযোগিতার সমন্বয়কারী দৃষ্টি চট্টগ্রামের মিডিয়া ও কমিউনিকেশন সম্পাদক অনির্বাণ বড়ুয়া।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm