ফেসবুকের ছোট ব্যবসায়ও নিবন্ধন নিতে হবে, অ্যাপে মিলবে ইউবিআইডি নম্বর

0

ফেসবুক ব্যবহার করে যারা শাড়ি-গয়না বিক্রির মতো ছোটখাটো ই-কমার্স খাতের ব্যবসা করছেন, তাদের এখন থেকে সরকারি নিবন্ধন নিতে হবে।

ছোট কিংবা বড় যে কোনো ধরনের ই-কমার্স ব্যবসা পরিচালনা করতে গেলেই এখন থেকে লাগবে ইউনিক বিজনেস আইডেন্টিফিকেশন (ইউবিআইডি) নম্বর। এর ফলে নিবন্ধন নেওয়া ছাড়া আর ই–কমার্স খাতে ব্যবসা করা যাবে না।

ই-কমার্সের নামে প্রতারণার বিভিন্ন ঘটনায় এ পর্যন্ত ১৫টি প্রতিষ্ঠানের নামে ৪১টি মামলা হয়েছে। এসব মামলায় গ্রেপ্তার হয়েছেন অন্তত ৩৬ জন।

ই-কমার্সের নামে প্রতারণার ঘটনা বেড়ে যাওয়ায় নিবন্ধনের এই ব্যবস্থা চালু করা হচ্ছে। এজন্য ইউবিআইডি নামে একটি অ্যাপও তৈরি করা হয়েছে। নিবন্ধন দেওয়ার কাজটি তত্ত্বাবধান করবে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের নিবন্ধকের পরিদপ্তর (ডিজেএসসি)।

রোববার (৬ ফেব্রুয়ারি) অ্যাপটির উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

Yakub Group

নির্দিষ্ট ইউবিআইডি নম্বরের পাশাপাশি নিবন্ধিত কোনো ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে কারও কোনো অভিযোগ থাকলে সেসব নিষ্পত্তির জন্য চালু করা হচ্ছে সেন্ট্রাল লজিস্টিক ম্যানেজমেন্ট সিস্টেম (সিসিএমএস)।

এসবের পাশাপাশি ‘বিনিময়’ নামে একটি ডিজিটাল আন্তলেনদেন প্ল্যাটফর্ম তৈরির কাজও চলছে। এই অ্যাপের মাধ্যমে বিকাশ, নগদ, উপায় বা যেকোনো মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান (এমএফএস) থেকে যেকোনো ব্যাংক হিসাবে টাকা পাঠানো যাবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm