ফায়ার সেফটি না থাকায় চট্টগ্রামের ২ প্রতিষ্ঠানকে জরিমানা সাড়ে ৩ লাখ

চট্টগ্রাম নগরীর বন্দরের ইসহাক কন্টেইনার ডিপোতে ফায়ার সেফটি প্ল্যান না থাকায় দুই লাখ টাকা জরিমানা করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এছাড়া আগ্রাবাদের আদিলা এপারেলস লিমিটেড নামের একটি গার্মেন্টেসকে একই অপরাধে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

শনিবার (৭ জানুয়ারি) নগরীর হালিশহর এবং আগ্রাবাদ এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, ‘বন্দরের ইসহাক কন্টেইনার ডিপোতে লাইসেন্সবিহীন পেট্রোল পাম্প পাওয়া গেছে। এ কন্টেইনার ডিপো গত ২২ বছর ধরে ব্যবসা করলেও ফায়ার সেফটি প্লান অনুমোদন বা বাস্তবায়ন কোনটিই করা হয়নি। এছাড়া সেখানে কয়েক হাজার কন্টেইনার থাকলেও ফায়ার এক্সটিংগুইসার ছিল মাত্র ৩৫০টি। যার জন্য প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা অর্থদণ্ড ও সাতদিনের ভেতর পেট্রোল পাম্পের জন্য আবেদন করার নির্দেশ দেওয়া হয়।’

এছাড়া বাংলাবাজার আদিলা এপারেলস লিমিটেড নামের একটি গার্মেন্টেসে ফায়ার সেফটি প্লান ও পর্যাপ্ত ফায়ার এক্সটিংগুইসার এবং ভূ-গর্ভস্থ পানির ট্যাংক ও বিকল্প এক্সিট প্ল্যান না থাকায় দেড় লাখ টাকা জরিমানা করা হয় বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।

আরএ/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm