ফাইনালে ভারতের কাছে হেরে গেল বাংলাদেশের যুবারা

0

পুরো টুর্নামেন্ট জুড়ে অসম্ভব ভালো ক্রিকেট খেলেও ফাইনালে এসে ভারতের কাছে ধরাশয়ী হলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। আপাত দৃষ্টিতে কঠিন টার্গেট খুব সহজেই টপকে গেলো ভারত অনুর্ধ্ব-১৯ দল। ফাইনাল জিতলো তারা ৬ উইকেটে। বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দলের ২৬১ রানের বড়ো স্কোর ভারত পেরিয়ে গেলো প্রায় হেসে খেলে অনায়াস ভঙ্গিতে।

ট্রফি জয়ের কাজটা ভারতের সহজ হয়ে যায় মুলত ওপেনিং জুটির দৃঢ়তায়। ২২.১ ওভারে যশ্বসী জৈসওয়াল ও দিব্যনাস সাক্সেনা এই দুই ওপেনার ১০৪ রান যোগ করেন। দুজনেই হাফসেঞ্চুরি হাঁকিয়ে কাছাকাছি সময়ে আউট হন। চার নম্বরে ব্যাট করতে নামা দুর্গেস কানপিলেওয়ার ব্যাট হাতে ব্যর্থ হলেও ওয়ানডাউন খেলা অধিনায়ক প্রিয়াম গার্গ দলকে একেবারে জয়ের বন্দরে পৌছে দেন। ভারতীয় অধিনায়ক ৬৬ বলে ৭৩ রান করে যখন আউট হলেন তখন ম্যাচ জয় থেকে মাত্র ২৭ রান দুরে দাড়িয়ে ভারত। তখনো ম্যাচের ২৪ বল বাকি।

শেষের সেই হিসেব সহজে পুরো করে দিলেন উইকেটকিপার ব্যাটসম্যান ধ্রুব জুরেল। দারুণ দক্ষতার সঙ্গে ৭৩ বলে অপরাজিত ৫৯ রান করে দলকে ট্রফি জয়ের আনন্দ এনে দিলেন জুরেল। তখনো ম্যাচের ৮ বল বাকি। ফাইনালটা চমৎকার কেটেছে ভারতীয় এই উইকেটকিপারের।

চার হাফসেঞ্চুরির বদৌলতে সিরিজের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচটা জিতে নিয়ে উল্লাসে মাতলো ভারতীয় অনুর্ধ্ব-১৯ দল।

ফাইনালে টসে জিতে ব্যাট করা বাংলাদেশের ২৬১ রানের ইনিংসের নায়ক ওয়ানডাউন ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয়। ১০৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন এই কিশোর ব্যাটসম্যান। ওপেনার পারভেজের ব্যাটেও হাফসেঞ্চুরির আলো ছড়ায়। শেষের দিকে শামীম হোসেন ছাড়া দলের আর কোনো ব্যাটসম্যান সাফল্য পাননি। ঠিক এই জায়গায় ফাইনালে এগিয়ে যায় ভারত।

বাংলাদেশের ২৬১ রান তাড়ায় নামা ভারতের চার ব্যাটসম্যান হাফসেঞ্চুরি পান। চারজনই আবার দলের শীর্ষ ব্যাটসম্যান। বোলারদের ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করেও ভারতীয় ব্যাটসম্যানদের তেমন কোনো সঙ্কটে ফেলতে পারেননি বাংলাদেশ দলের অধিনায়ক।

দুটি বড় জুটির কল্যানেই এই ম্যাচ বাংলাদেশের কাছ থেকে ছিনিয়ে নিলো ভারত। ওপেনিং জুটিতে এলো ১০৪ রান। আর চতুর্থ উইকেট জুটিতে যোগ হলো ১০৯ রান। এই দুটি সেঞ্চুরির পার্টনারশিপই ফাইনালে দুই দলের মুল পার্থক্য গড়ে দিলো।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ স্কোর: ২৬১/১০ (৫০ ওভারে, তানজিদ হাসান ২৬, পারভেজ ৬০, মাহমুদুল হাসান জয় ১০৯, তৈাহিদ হৃদয় ০, শাহাদাত ৬, আকবর ১, শামীম হোসেন ৩২, মৃত্যুঞ্জয়ী ৪, তানজিম ২, শরীফুল ০, রকিবুল ০, অতিরিক্ত ২১, ত্যাগী ২/৪৯, মিশ্রা ২/৩৩)।
ভারত অনুর্ধ্ব-১৯: ২৬৪/৪ (৪৮.৪ ওভারে, জৈসওয়াল ৫০, সাক্সেনা ৫৫, গার্গ ৭৩, জুরেল ৫৯*, ভার্মা ১৬*, রকিবুল হাসান ২/৫৫, শরীফুল ১/৪২, মৃত্যুঞ্জয় ১/৪৯)।
ফল: ভারত ৬ উইকেটে জয়ী।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন