ফাঁস ঠেকাতে অ্যালুমিনিয়াম ফয়েল প্যাকে কেন্দ্রে যাবে এসএসসি পরীক্ষার প্রশ্ন

পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর

অ্যালুমিনিয়াম ফয়েলের প্যাকেটে ভরে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র কেন্দ্রে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হতে যাওয়া এ পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এ কারণে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার হলে পরীক্ষার্থীদের প্রবেশের নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা গেছে, গতবারের তুলনায় ১১ হাজার কম পরীক্ষার্থী নিয়ে এ বছর চট্টগ্রামে শুরু হতে যাচ্ছে এসএসসি পরীক্ষা। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে স্পেশাল ভিজিল্যান্স টিম গঠন করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। শিক্ষার্থীদের সুবিধার্থে খোলা হয়েছে কন্ট্রোল রুম।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ বলেন, ‘এবারের এসএসসি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষা বোর্ড। শিক্ষার্থীদের সুবিধার্থে শনিবার বন্ধের দিনেও খোলা রাখা হয়েছে বোর্ড অফিস। এছাড়াও ৮টি স্পেশাল ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। গঠন করা হয়েছে ৬০ টি সাধারণ ভিজিল্যান্স টিম। পরীক্ষার পূর্ব মুহুর্তে প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষার্থীদের নির্দিষ্ট সময়ের ৩০ মিনিট আগে কেন্দ্রে উপস্থিত থাকতে বলা হয়েছে।’

জানা গেছে, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় এ বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে প্রায় ১ লাখ ৫০ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। গেল বছর ১ লাখ ৬১ হাজার ১২২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। সে হিসেবে এবার পরীক্ষার্থী কমেছে ১১ হাজার ১২২ জন।

Yakub Group

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্র জানায়, এ বছর ১ হাজার ৯২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২১৩টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে চট্টগ্রাম নগর ও জেলার ১ লাখ ৫ হাজার ৯২০ জন শিক্ষার্থী ১২৫টি কেন্দ্রে, কক্সবাজারের ২৩ হাজার ৪৩১ জন শিক্ষার্থী ২৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে।

এছাড়াও তিন পার্বত্য জেলার মধ্যে রাঙামাটির ৭ হাজার ৬৫৮ জন শিক্ষার্থী ২১টি কেন্দ্রে, খাগড়াছড়ির ৮ হাজার ৬৬০ জন শিক্ষার্থী ২৩টি কেন্দ্রে এবং বান্দরবানের ৪ হাজার ৪৩ জন শিক্ষার্থী ১৫টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে। বরাবরের মতো এবারও ছেলে পরীক্ষার্থীর চেয়ে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যাই বেশি চট্টগ্রাম শিক্ষাবোর্ডে।

এ বছর ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ৬৮ হাজার ২২৫ জন। অন্যদিকে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৮১ হাজার ৪৮৭ জন।
ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে সবচেয়ে বেশি সংখ্যক পরীক্ষার্থী অংশ নেবে এ বছর। ৬০ হাজার ২০৪ জন পরীক্ষার্থী এ বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেওয়ার কথা রয়েছে।

এছাড়াও মানবিক বিভাগ থেকে ৫৯ হাজার ১৩৭ জন এবং বিজ্ঞান বিভাগ থেকে ৩০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নেবে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে প্রেরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরীক্ষা সংক্রান্ত যে কোন তথ্য বোর্ড কর্তৃপক্ষকে প্রেরণের জন্য কন্ট্রোল রুমে যোগাযোগ করতে বলার হয়েছে। কোনো গুজব ও অপপ্রচার যেন পরীক্ষায় বিঘ্ন সৃষ্টি করতে না পারে সেজন্য এই কন্ট্রোল রুম কাজ করবে। যে নম্বরগুলোতে যোগাযোগ করা যাবে- ০১৭১৮৩৪৬৪৭৩, ০১৮১৯৬১৮৯৫১, ০১৮১৯১৭৩৪৯৪, ০২৩৩৩৩৩৬৭৬৪।
পরীক্ষার্থীদের সুবিধার্থে শনিবারও (১৭ সেপ্টেম্বর) অফিস খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড। কর্মকর্তা-কর্মচারীদের সে নির্দেশনা দেওয়া হয়েছে।

শিক্ষাবোর্ডের শীর্ষ কয়েকজন কর্মকর্তা জানান, এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র কেন্দ্রে পাঠাতে এ বছর দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে। অ্যালুমিনিয়াম ফয়েলের প্যাকেটে ভরে প্রশ্নপত্র কেন্দ্রে পাঠানো হবে কেন্দ্রে।

আইএমই/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm