প্রীতিলতা ও কবি সুকান্তকে নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের শ্রদ্ধাঞ্জলি

0

ব্রিটিশবিরোধী প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জন্মদিন ও কবি সুকান্ত ভট্টাচার্যের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৩ মে) চট্টগ্রাম নগরীর কদম মোবারক এতিমখানা মার্কেটের নাগরিক হলে চট্টগ্রাম নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের উদ্যোগে সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন সংগঠনের সহসভাপতি প্রণবরাজ বড়ুয়ার ও সঞ্চালনায় ছিলেন নাগরিক অধিকাররের যুগ্ম সম্পাদক সাংবাদিক রোজী চৌধুরী।

এতে প্রধান অতিথি ছিলেন জাসদ উত্তর জেলার সভাপতি ভানুরঞ্জন চক্রবর্ত্তী।

প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম আইন কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস সুমন দেবনাথ।

বিশেষ অতিথি ছিলেন এম এ সালাম।

আরও বক্তব্য রাখেন ডা. সুকুমার সেন, সাংবাদিক হারুন রশিদ, কবি সজল দাশ, দীলিপ সেনগুপ্ত, এসএম দিদারুল আলম, রতন ঘোষ, রিমন মুহুরী, মো. তিতাস, মাহবুবুর রহমান, ওসমান গণি, বীর মুক্তিযোদ্ধা বাদশা মিয়া, বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মিজানুর রহমান মিলন।

বক্তারা বলেন, বীরকন্যা প্রীতিলতা দেশকে ভালোবেসে জীবন আত্মাহুতি দিয়ে প্রমাণ করেছেন দেশপ্রেমিক হতে হলে সাহসী হতে হয়। মৌলিক ধারা ও প্রগতিবাদী রাজনীতিকে ব্যাপক সমৃদ্ধি করার জন্য সমাজের সর্বস্তরে বীরকন্যা প্রীতিলতার প্রতিটি পদক্ষেপ ছিল অনন্য। সমাজ ও দেশ বিনির্মাণে তাঁর অসম সাহসিকতা এদেশের প্রজন্মদের এখনও আন্দোলিত ও উচ্ছ্বসিত করে।

এছাড়া বক্তারা কবি সুকান্ত ভট্টাচার্যের শিশু সাহিত্যের অসাধারণ প্রতিভার ভূয়েসী প্রশংসা করেন। প্রাচীন সময়ে মানুষ যখন দাঙা-হাঙ্গামায় লিপ্ত তখন কবি সুকান্তের কবিতাচর্চা তরুণ ও যুবকদের সৎ চরিত্রের প্রত্যয়ে ধাবিত করতো।

এছাড়া কবি সুকান্তের ‘ছাড়পত্র’ কবিতাটি অসাধারণ। এ কবিতার প্রতিটি পংক্তিমালা দুই বাংলার কবি সাহিত্যিকদের সাহিত্যের প্রতি অনুরাগী করে তুলেছিল বলে জানান বক্তারা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm