প্রিমিয়ার ইউনিভার্সিটিতে আইন বিতর্ক প্রতিযোগিতা

0

প্রিমিয়ার ইউনিভার্সিটি আইন বিভাগের বিতর্ক সংগঠন ডিবেট ক্লাব অফ ল’-এর (ডিসিএল) উদ্যোগে আয়োজিত আন্তঃবিভাগ আইন বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল বিতর্ক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে চট্টগ্রাম নগরীতে বিশ্ববিদ্যালয়ের হাজারী লেইন ক্যাম্পাসে।

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে আইন বিতর্ক প্রতিযোগিতা 1

শনিবার (২ এপ্রিল) ডিবেট ক্লাব ল’-এর (ডিসিএল) মডারেটর সঞ্জয় বিশ্বাসের সঞ্চালনায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইন বিভাগের চেয়ারপারসন তানজিনা আলম চৌধুরী। প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (পিইউডিএস) সহযোগিতায় ও আইন বিভাগের শিক্ষক সঞ্জয় বিশ্বাস, হিল্লোল সাহা ও জাবেদ আরাফাতের সার্বিক তত্ত্বাবধানে আয়োজিত হয় এই আইন বিতর্ক প্রতিযোগিতা।

সমাপনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আহমেদ রাজীব চৌধুরী, আইন বিভাগের শিক্ষক অনুপ কুমার বিশ্বাস, হুমায়রা নওশিন উর্মি, ফাহমিদা কাদের, ফরিদ উদ্দিন আহমেদ, ইয়াসমিন ফারজানা, মাহবুবা সুলতানা এবং তাহমিনা সানজিদা সাহীদ।

গত ১৯ মার্চ ২০২২ থেকে হাজারী লেইন ক্যাম্পাসে শুরু হওয়া এই বিতর্ক প্রতিযোগিতায় ৫০ জন বিতার্কিক একক বিতর্কে অংশ নেন।

প্রতিযোগিতার বাংলা পর্বে ফাইনাল বিতর্কের বিষয় ছিল ‘শক্তিশালী ভোক্তা অধিকার সুরক্ষা আইনই পারে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রণ করতে’ এবং ইংরেজি পর্বের বিষয় ছিল— ‘Recently enacted cyber laws have secured adequate cyber security in Bangladesh.’

Yakub Group

বাংলা বিতর্কে আমির আবদুল্লাহ ,আসিফ উদ্দিন ও প্রমা রয় যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হওয়ার গৌরব অর্জন করেন। ইংরেজি বিতর্কে আসিফ উদ্দিন, নাসিমা আক্তার ও সামুরা ইসলাম আনসারী যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেন। আইন বিভাগের বিভিন্ন ব্যাচের ৬ জন প্রতিশ্রুতিশীল নবীন বিতার্কিককে ‘ডিবেটার অফ দ্য টুর্নামেন্ট’ পুরস্কার দেওয়া হয়।

সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ‘করোনা মহামারী পরবর্তী সময়ে আইনের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য ভালো রাখতে বিতর্কের মত সহশিক্ষা কার্যক্রমগুলোতে শিক্ষার্থীদের আরও বেশি অংশগ্রহণ করা উচিত। বিতর্ক আইন শিক্ষার্থীদের যুক্তিমনস্কতা ও বিশ্লেষণী ক্ষমতা বাড়ায় এবং ভবিষ্যতের দক্ষ আইন পেশাজীবী হয়ে গড়ে উঠবার ক্ষেত্রে তাদেরকে প্রস্তুত করে।’

তিনি আগামী দিনে আইন বিভাগের উদ্যোগে নিয়মিত আইন বিতর্ক ও মুটিং প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনার কথা জানান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm